Logo

এবার পুলিশকে নিয়ন্ত্রণ করবে “বডিঅর্ন” ক্যামেরা

আঃ আলীম, ষ্টাফ রিপোর্টার
প্রকাশ: শনিবার, ২৪ জুলাই, ২০২১

বাংলাদেশের সরকার ও জনগনের জানমাল সহ আইন শৃঙ্খলা রক্ষাকার কাজে নিয়োজিত প্রশাসনিক বাহিনী পুলিশ। বিভিন্ন কারনে আলোচনা সমালোচনার কেন্দ্র বিন্দুতে এই বাহিনীর পদচারণা সর্বত্রই বিদ্যমান। রাস্তা ঘাট থেকে শুরু করে রাজনীতির উচ্চ মহল পর্যন্ত পুলিশের আলোচনা সমালোচনা চলে সমান তালে। এই পুলিশেই রয়েছে মানবিক ইউনিট, আবার রয়েছে টর্চার সেল। এই পুলিশ মানবতার শীর্ষে আবার দুর্নিতির ও শীর্ষে।

পুলিশ কে বলা হয় জনগনের বন্ধু, আবার সেই পুলিশের ভয়েই কখনো কখনো জনগন আতংকিত হয়ে থাকে। আদতে পুলিশ হলো দেশের আইন শৃঙ্খলা রক্ষা কারী একটি নির্ভর যোগ্য বাহিনী।

কাজেই পুলিশের উপর সর্বসাধারনের আস্থা থাকবে এটাই স্বাভাবিক। এই কথা ভেবেই চট্টগ্রাম পুলিশের একটি একটি ব্যতিক্রমী পরিক্ষা মুলক উদ্যোগ “বডিঅর্ন” ক্যামেরা। যা পুলিশের কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সাহায্য করবে, এমনটাই মনে করছেন চট্টগ্রাম পুলিশ প্রশাসন।

গত শনিবার চট্রগ্রাম পুলিশ তাদের কাজে সচ্ছতা ও জবাবদিহিতা বাড়াতে ‘বডি ওর্ন ক্যামেরা’ চালু করেছে। প্রাথমিকভাবে সিএমপি’র চার থানার পুলিশ কর্মকর্তার শরীরে এ ক্যামেরা চালু করলেও পর্যায়ক্রমে সিএমপি’র সকল থানায় এ কার্যক্রম চালু করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন, সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। তিনি বলেন, ‘পুলিশের কাজের সচ্ছতা ও জবাবদিহিতা বাড়াতে বডি ওর্ন ক্যামেরা চালু করা হয়েছে।

প্রাথমিকভাবে চার থানার এ কার্যক্রম চালু করা হলেও দ্রুত সময়ের মধ্যে বাকি থানাগুলোতে তা চালু করা হবে। এ কার্যক্রমের মাধ্যমে মাঠ পর্যায়ে কাজ করা পুলিশ সদস্যদের উপর মনিটরিং জোরদার করা যাবে। ’জানা যায়, পাইলট প্রকল্প হিসেবে সিএমপি’র চার বিভাগের চার থানায় এ কার্যক্রম চালু করা হয়েছে। যার মধ্যে ডবলমুরিং, কোতোয়ালী, পাঁচলাইশ এবং পতেঙ্গায় ৭ টি করে ক্যামেরা প্রদান করা হয়েছে। এ ক্যামেরার মাধ্যমে অডিও, ভিডিও এবং ছবি ক্যাপচার করা যাবে। জিপিএস প্রযুক্তির মাধ্যমে যেকোন স্থানে বসেই সবকিছু তদারকি ও মনিটরিং করতে পারবে সিনিয়র অফিসাররা।

ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, ‘বডি অর্ন’ ক্যামেরা ভ্রাম্যমাণ সিসি ক্যামেরার মত কাজ করবে। পুলিশের চোখ এড়িয়ে গেলেও এ ক্যামেরা সবকিছু রেকর্ড করে রাখবে। ফলে আশপাশের বিভিন্ন চিত্রসহ পুলিশের সকল কর্যক্রম এতে রেকর্ড হবে।


More News Of This Category
Theme Created By Tarunkantho.Com