Logo

সিংগাইরে পেঁপে চাষ করে লাভবান কৃষক।

আরিফ হাসান নিরব, সিংগাইর, (মানিকগঞ্জ) প্রতিনিধি:
প্রকাশ: সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১
সিংগাইরে পেঁপে চাষ করে লাভবান কৃষক

সিংগাইরের জয়মন্টপ ইউনিয়ন চর ভাকুম এলাকার আঃ ছালাম এর ছেলে আরিফ হোসেন (৩২) পেঁপে চাষ করে খুব অল্প সময়ে অর্থনৈতিকভাবে সাবলম্বী হয়েছেন।

বাবা আ. ছালাম এর সাথে কৃষি কাজ করেন। বাবার কাছ থেকেই অনুপ্রাণিত এবং সহযোগিতা নিয়ে তিনি প্রায় ৫ বিঘা জমিতে হাইব্রিড জাতের পেঁপে চাষ করে এলাকায় ব্যাপক সাড়া জাগিয়েছেন। স্থানীয় কৃষকদের কাছে তিনি এখন রোল মডেল।

আরিফ হোসেন পেঁপে চাষ করে অল্প সময়ে অধিক লাভবান হওয়ায় অন্যান্য শিক্ষিত বেকাররাও উদ্বুদ্ধ হচ্ছেন সবজি জাতীয় এ ফলকে বাণিজ্যিক ভিত্তিতে চাষ করতে। আরিফ হোসেন জানায়, চলতি বছরের শুরুর দিকে তিনি প্রাায় ৫ বিঘা জমি বর্গা নিয়ে পেঁপে বাগান করেন।

স্থানীয় উচ্চ জাত ও রেড লেডি জাতের নিজস্ব উৎপাদন করা পেঁপের চারা দিয়ে সাজানো বাগানে  প্রায় দুই হাজার পেঁপে গাছ রয়েছে। জমি বর্গা, চারা, সার, কীটনাশক, শ্রমিকসহ নানা খরচ বাবদ এ পর্যন্ত আমার ২ লাখ ৫০ হাজার টাকা ব্যয় হয়েছে। ফলন অনেক ভালো হয়েছে। আরিফ হোসেনের প্রত্যাশা আবহাওয়া অনুকুলে থাকলে এই বাগান থেকে প্রায় ৯০ হাজার টাকা আয় হবে।

আরিফ হোসেন এর পেঁপে বাগান দেখে এলাকার অনেকেই এখন পেঁপে চাষে আগ্রহী হয়ে উঠছে। তাছাড়া পেঁপে চাষে তেমন কোন প্রতিবন্ধকতা নেই। মাকড়শা ও ছত্রাক ছাড়া পেঁপে বাগানে তেমন কোন সমস্যা হয় না, আরিফ হোসেন বলেন তাছাড়া পেঁপে বাগান করে খুব অল্প সময়েই লাভবান হওয়া যায়।


More News Of This Category
Theme Created By Tarunkantho.Com