Logo

বদলগাছীতে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ

মো. ফারুক হোসেন, বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি
প্রকাশ: রবিবার, ১৪ নভেম্বর, ২০২১
সমমানের পরীক্ষা

সারা দেশের ন্যায় নওগাঁর বদলগাছীতেও মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু আজ।

এ পরীক্ষা চলবে ২৩ নভেম্বর পর্যন্ত। প্রতি বছর ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে এসএসসি পরীক্ষা শুরু হলেও বৈশ্বিক মহামারি করোনার কারণে প্রায় দেড় বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার যথাসময়ে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। বর্তমানে করোনা আক্রান্তের হার সহনীয় মাত্রায় পৌঁছানোয় পুনর্বিন্যাস করা সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

জানা যায়, এবার দেড় ঘণ্টায় এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশেষ তিনটি বিষয়ের ওপর পরীক্ষা নেওয়া হবে। এ বিষয়গুলোর ফলাফল মূল্যায়ন করে ফল প্রকাশ করা হবে। চলতি বছরে উজেলায় এসএসসি বা সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ১ হাজার ৩শত ৯৫ জন পরীক্ষার্থী। মোট ৩ টি কেন্দ্রে এবারের এসএসসি বা সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

মোট ৫১ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। উপজেলায় সাধারণ বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় মোট ১ হাজার ৩শ ৯৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে বদলগাছী সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫৫৮ জন, বদলগাছী লাবণ্য প্রভা কমিউনিটি ও পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১৪ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩৬৮ জন ও কারিগরি শিক্ষা বোর্ডের (ভোকেশনাল) ৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষা দিচ্ছে ১২৬ জন।

অপর দিকে ফতেজঙ্গপুর দাখিল মাদরাসা কেন্দ্রে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে ১৭ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩৪৩ জন পরীক্ষা দিচ্ছে। বদলগাছী সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব সুরেশ সিংহ বলেন, এবার দেড় ঘণ্টায় এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশেষ তিনটি বিষয়ের ওপর পরীক্ষা নেওয়া হবে। এ বিষয়গুলোর ফলাফল মূল্যায়ন করে ফলাফল প্রকাশ করবে শিক্ষা বোর্ড।

উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিন বলেন, নকলমুক্ত ও সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনে নির্দেশনা দেওয়া আছে। স্বাস্থ্যবিধি সুরক্ষায় পরীক্ষা কেন্দ্রে একজনের বেশি অভিভাবক পরীক্ষার্থীর সঙ্গে না যেতে অনুরোধ করা হয়েছে। কোভিড-১৯ মহামারির কারণে শিক্ষার্থী, অভিভাবক ও পরীক্ষা সংশ্লিষ্ট সবাইকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা আয়োজন নিশ্চিত করতে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

তাছাড়া শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশনা মোতাবেক কেন্দ্র সচিব ছাড়া কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা মোবাইল ফোনের সুবিধাসহ ঘড়ি, কলম বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না; কেন্দ্র সচিব ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাবিহীন একটি সাধারণ (ফিচার) ফোন ব্যবহার করতে পারবেন বলে জানান তিনি।


More News Of This Category
Theme Created By Tarunkantho.Com