Logo

ফ্রান্সে অভিবাসীদের নিয়ে আলোচনা, নয়ন এনকে প্রতিনিধিত্ব করে এশিয়াকে

হেলিয়ান্থাস, ঢাকা
প্রকাশ: সোমবার, ২২ নভেম্বর, ২০২১
নয়ন এনকে প্রতিনিধিত্ব

রোজ শনিবার ২০/১১/২০২১, প্যারিসের টাউন হল থেকে ২টি রাউন্ড টেবিলে আয়োজন করা হয় যেখানে ফ্রান্স সব স্থান থেকে অংশগ্রহণ করা জন্য আমন্ত্রণ জানাই বিশেষ কয়েকটি সংগঠনকে এবং গুরুত্বপূর্ণ বেক্তিদের।এই ২টি আলোচনা আমন্ত্রণ জানায় হয়েছিল Solidarités Asie France (SAF) এবং SAF এর প্রতিষ্ঠাতা এবং প্রেসিযেন্ট নয়ন এনকে অংশগ্রহণ করেন।

এই ২টি রাউন্ড টেবিলে উপস্থিত ছিলে ফ্রান্সের ৫জন ডেপটি মেয়র, তুরস্কর একজন সাবেক মেয়র এবং কাউন্সিলর আরো ছিলেন ফ্রান্সের বিখ্যাত সংগঠন “France Terre D’Asile” ইত্যাদি.।

২টি রাউন্ড টেবিলে বিষয় ছিল “আন্তঃপ্রজন্মীয় সংলাপে” এবং “ফ্রান্সে অভিবাসীদের অভ্যর্থনা নীতি”।

নয়ন এনকে তুলে দরে বাংলাদেশিদের এবং এশিয়ানদের প্রব্লেম গুলো এবং কি সমাধান হতে পারে। আলোচনা করা হয় কত কষ্ট করে আদিবাসীরা ফ্রান্স এসে পৌঁছান কিন্তু তার পরেও তাদের সমস্যা শেষ হয়না। তাদের এপয়েন্টমেন্ট পেতে অপেক্ষা করতে হয় মাসের পরে মাসে তাদের পেপার জমা দেওয়ার জন্য, অনেক প্রিয়বলেম মধ্যে দিয়ে তাদের অর্জন করতে হয় ফ্রান্সে বৈধ ভাবে থাকার।

নয়ন তার বক্তবে বলেন যে ফ্রান্সে অনেক বাংলাদেশির আশ্রয়ের আবেদন শুনানি ছাড়াই বাতিল হয়েছে, ২০২১ সাল এখনো শেষ হয়নি এর মধ্যেই বাংলাদেশিদের ফাইল প্রত্যাখ্যানের সংখ্যা ১৪০০-এরও বেশি ছাড়িয়েছে এর জন্য ফ্রান্সের সরকার যেন পদক্ষেপ নেন খুব শিগ্রই।

নয়ন তুলে ধরেন ফ্রান্স পারিবারিক পুনর্মিলনের সমস্যাগুলি যেখানে বাংলাদেশিরা বছরের পরে বসার অপেক্ষা করতে হয় তাদের পরিবারকে ফ্রান্স আনতে।
নয়ন আরো বলেন যে ফ্রান্সে বৈধ কাগজহীনরা অনেক কষ্ট করে দিন কাটিয়েছে এই মহামারীতে, তাদের কাজ করতে হয়েছে কোভিড-১৯ এর মধ্যে কিন্তু পাইনি কোনো সরকারি সাহায্য। তাদের জীবন বাজি রেখে তারা অর্থ উপার্জন করেছে তাদের জন্য এবং তাদের পরিবারের জন্য এবং ফ্রান্সের জন্য।

ফ্রান্সে যাদের পেপার ছিল তাদের মধ্যে যদি কেও মহামারীতে কাজ করছে তাদের ফ্রান্সের জাতীয়তা আবেদনের প্রক্রিয়া সহজ করে দিয়েছিলো যেহুতো তারা ফ্রান্সের জন্য অবদান রেখেছে কিন্তু ফ্রান্স সরকার চোক বন্ধ করে রেখেছিলো হাজার হাজার অনিয়মতীয়দের বিষয় তাদের দেখেও অদৃশ্য মনে করেছে। এই মহামারীতে বৈধ কাগজহীনরা ফ্রান্সের অর্থনৈতিক চাকা ঘুরিয়েছে কিন্তু তাদের এখন কোনো মূল্যায়ন করা হয়নি, নয়ন এনকে আবেদন করেন সব বৈধ কাগজহীনদের কাগজ দেওয়ার জন্য।

দ্রষ্টব্য : নয়ন এনকে হলেন ফ্রান্সের এসন বিভাগের Val d’Yerres Val de Seine Agglomeration এর কাউন্সিলর অফ ডেভেলপমেন্ট, নয়ন এনকে প্রথম বাঙালী যিনি ফ্রান্সের আঞ্চলিক এবং বিভাগীয় (উপজিলার ভাইস চেয়ারম্যান প্রার্থী) পর্যায়ে নির্বাচন করেছেন। এবং ২০২১ সালের আঞ্চলিক ও বিভাগীয় নির্বাচনের জন্য ইলে–দ্য–ফ্রান্স আঞ্চলিক প্রচার দলের অন্যতম সদস্য হিসেবে কাজ করছে, ফ্রান্সে অনিয়মিতদের নিয়মিতকরণের দাবির আন্দোলনে বাংলাদেশ ও এশিয়া অঞ্চলকে রিপ্রেসেন্ট করছে এবং মানুষের পাশে মানবতার সাহতে যে সব সময় থাকেন। বাংলাদেশের কৃতি ও মেধাবী সন্তান, ফরাসী নাগরিক, দোভাষী, বাংলাদেশ কমিউনিটির সেবায় এক নিবেদিতপ্রাণ। তিনি ফ্রান্স ও বাংলাদেশ – উভয় দেশে নানা সামাজিক কর্মকান্ডে নিয়োজিত আছেন।

এই আলোচনায় নয়ন এনকে আরো বলেন প্রজন্ম থেকে প্রজন্মে, আমাদের অবশ্যই সংস্কৃতি, রাজনীতি এবং জ্ঞান-বিজ্ঞান সংক্রমণ করতে হবে এবং এশিয়ানদের এই সকল কনফারেন্স অংশগ্রহণ করতে হবে যার মাধ্যমে বাংলাদেশিদের এবং এশিয়ানদের সমস্যা গুলো ফ্রান্সের গভর্নমেন্ট কাছে পৌছাতে পারে।


More News Of This Category
Theme Created By Tarunkantho.Com