Logo

করোনার সংক্রমণে শীর্ষে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক
প্রকাশ: শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১

প্রাণঘাতী করোনার দৈনিক সংক্রমণের হিসেবে বিশ্বের দেশসমূহের মধ্যে ফের শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র এবং এ রোগে শুক্রবার সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে রাশিয়ায়। এছাড়া, শুক্রবার বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৮১ হাজার ২৩৬ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে ৭ হাজার ২৭১ জনের।

বিশ্বজুড়ে করোনায় দৈনিক সংক্রমণ-মৃত্যুর এই সংখ্যা অবশ্য আগের দিন বৃহস্পতিবারের চেয়ে কম ছিল কিছু। বৃহস্পতিবার বিশ্বে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৭ লাখ ১৪ হাজার ৪৩৬ জন এবং মৃতের সংখ্যা ছিল ৭ হাজার ৪৭৯ জন।

করোনা মহামারি শুরুর পর থেকে বিশ্বে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থ হয়ে ওঠাদের হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে এ তথ্য জানা গেছে।

শুক্রবার দৈনিক সংক্রমণে বিশ্বে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪০ হাজার ৫৬২ জন এবং করোনায় এই দিন দেশটিতে মৃত্যু হয়েছে ১ হাজার ২৯৫ জনের।

একই দিন এ রোগে রাশিয়ায় মারা গেছেন ১ হাজার ২৩৫ জন করোনা রোগী, যা ছিল দৈনিক হিসেবে করোনায় কোনো একক দেশের সর্বোচ্চ মৃত্যু।পাশাপাশি, শুক্রবার দেশটিতে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩২ হাজার ৯৩০জন।

যুক্তরাষ্ট্র ও রাশিয়া ছাড়া অন্যান্য যেসব দেশে করোনায় আক্রান্ত-মৃত্যুর ঊর্ধ্বমুখী চিত্র দেখা গেছে, সে দেশগুলো হলো- জার্মানি (নতুন আক্রান্ত ৭০ হাজার ৬৮১, মৃত্যু ৩৯৯), যুক্তরাজ্য (নতুন আক্রান্ত ৫০ হাজার ৩৭৫, মৃত্যু ১৪৩), ফ্রান্স (নতুন আক্রান্ত ৪৯ হাজার ৮৫৮ , মৃত্যু ১২৭), পোল্যান্ড (নতুন আক্রান্ত ২৬ হাজার ৯৬৫, মৃত্যু ৪৭০) ও বেলজিয়াম (নতুন আক্রান্ত ২৩ হাজার ১১৩, মৃত্যু ৪৮)।

বিশ্বজুড়ে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ১০ লাখ ১১ হাজার ৮৯৭ জন। এই রোগীদের মধ্যে মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ৯ লাখ ২৫ হাজার ১৭৯ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৮৬ হাজার ৭০০ জন।

শুক্রবার অবশ্য বিশ্বে করোনা থেকে ‍সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ৫ হাজার ৮৩৫ জন, এবং এই সংখ্যা আগের দিন বৃহস্পতিবারের চেয়ে বেশি। বৃহস্পতিবার বিশ্বজুড়ে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা ছিল ৩ লাখ ৭৩ হাজার ৩২১ জন।

২০২০ সালে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২৬ কোটি ৫১ লাখ ৩৬ হাজার ৩৮০ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৫২ লাখ ৫৭ হাজার ৩৮৮ জনের। এছাড়া, করোনায় আক্রান্ত হওয়ার পর বিশ্বে সুস্থ হয়ে উঠেছেন মোট ২৩ কোটি ৮৮ লাখ ৬৭ হাজার ১১৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।


More News Of This Category
Theme Created By Tarunkantho.Com