Logo

আজ ‘খুলনার হুজুর’এর ৩য় মৃত্যুবার্ষিকী

অনলাইন ডেক্স;
প্রকাশ: বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২
খুলনার হুজুর, ৩য় মৃত্যুবার্ষিকী , মাওলানা আব্দুল ওহাব

নিজস্ব প্রতিবেদক: দক্ষিণাঞ্চলের প্রখ্যাত আলেমেদ্বীন, অর্ধডজন দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান এর প্রতিষ্ঠাতা আলহাজ্ব হযরত মাওলানা আব্দুল ওহাব সাহেব খুলনার হুজুর (রহঃ) এর মৃত্যুবার্ষিকী আজ ১৩ জানুয়ারী।

২০১৯ ইং সালের ১৩ জানুয়ারি হাজারো ভক্তকে কাঁদিয়ে পরোপারে চলে যান দক্ষিণ বাংলার এই ইসলামীক স্কলার আলহাজ্ব হযরত মাওলানা মোঃ আব্দুল ওহাব সাহেব খুলনার হুজুর (রহ.)।

হুজুরের অনুপস্থিতিতে তার পরিবারের সদস্যরা যেমনি শোকাহত, তেমনি দেশের অগণিত মুসলিম ও অমুসলিম নর-নারীর চোখের পানিতে তার জন্য কায়েমেনাবাক্যে মহান স্রষ্টার কাছে প্রার্থনা জানান। হুজুররে গোটা জীবনটা ইসলামের জন্য নিবেদিত ছিল।

এ ব্যক্তি ১৯৩৪ খ্রিস্টাব্দে ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার খুলনা নামক গ্রামে জন্মগ্রহণ করেন। হুজুরের জীবনের সমগ্রটাই অধ্যাপনা এবং মানবকল্যাণে নিয়োজিত ছিলেন। তিনি অসংখ্য গুণের অধিকারী ছিলেন। তিনি মুসলমানদের ইসলামের সঠিক দিশা পাইয়ে দিতে আমরণ চেষ্টা করেছিলেন।
হজরত খুলনার হুজুর (রহঃ) ছিলেন সব সময় সকল ধরণের অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠস্বর। নাস্তিকতা, দেশদ্রোহ, ভন্ডামি, দুর্নীতি-দুষ্কৃতি, অত্যাচার, অবিচার, সন্ত্রাস, জঙ্গিবাদ, সুদ, ঘুষ, মদ, জুয়া ও অশ্লীলতার বিরুদ্ধে তিনি আজীবন সংগ্রাম করে গেছেন। বিভিন্ন সামাজিক সমস্যা সমাধানে তার ভূমিকা ছিল অনস্বীকার্য। সমাজ থেকে দুর্নীতি প্রতিরোধ, অশ্লীলতা পরিহার, বেদায়াত উৎখাতসহ নানাবিধ সামাজিক সমস্যা দূরীকরণে তার ভূমিকা ছিল উল্লেখযোগ্য। তার আন্দোলনের ফলে হুজুরের এলাকা থেকে আনন্দ মেলা বন্ধ করতে বাধ্য হন।

ধর্মীয় ভাব গাম্ভির্যর সাথে দিবসটি পালনে তার প্রতিষ্ঠিত দেশের বিভিন্ন মসজিদ, মাদ্রাসা, মার্কেট এবং তার কর্মস্থল গওহরডাঙ্গা, রাজাপুর, ভেরনবাড়ীয়া, ভাতকাঠি, দেবীপুর, তুষখালী, হদুয়া, চাঁদপুর ও নলছিঠি ফাজেল মাদ্রাসায় দোয়া মোনাজাতসহ নানা কর্মসূচীর আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে ঝালকাঠি জেলার নলছিটির খুলনা গ্রামে তার প্রতিষ্ঠিত জামে মসজিদ, মাদ্রাসা ও ঈদগাহ ময়দানে সওয়াব রেসানী, মিলাদ ও দোয়া-মাহফিলের আয়োজন করা হয়েছে।

এছাড়া সকাল ৮টায় সম্মিলিতভাবে হুজুর (রহঃ) এর মাজার জিয়ারত, সকাল ৯ টায় খতমে কোরআন, সকাল ০টা থেকে আছর পর্যন্ত বিভিন্ন ইসলামি শিল্পীগুষ্ঠী ইসলামি সংগিত পরিবেশন, বাদ জোহর খতমে খাজেগান এবং বাদ মাগরিব হালকায়ে জিকির অনুষ্ঠিত হবে।

তারপর আমন্ত্রীত অতিথিবৃন্দ ঈমান ও আমলের উপর ওয়াজ এবং নছিহত পেশ করবেন। সবশেষে মুনাজাত ও তবারক বিতরণ করা হবে। উল্লেখ্য গত ২০১৯ইং সালের এই দিনে ৮৪ বছর বয়সে এই বরেণ্য ওলি মৃত্যুবরণ করেন। হুজুর এর একমাত্র সাহেবজাদা পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার মুহাম্মাদ ইমাদুল হক ফিরদাউছ প্রিন্স খুলনার হুজুর (রহ.) এর ঈসালে সওয়াবে রেসানী, মিলাদ ও দোয়ায় অংশগ্রহণ করার জন্য সকল ইসলামপ্রীয় ভাইদের প্রতি আহবান জানিয়েছেন।


More News Of This Category
Theme Created By Tarunkantho.Com