Logo
নিয়োগ বিজ্ঞপ্তি:
সারাদেশে জেলা, উপজেলা ও বিশেষ প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ ইমেইলে (newstarunkantho@gmail.com) সিভি পাঠাতে পারেন।

দেশে উন্মোচিত হলো পরিবেশবান্ধব ই-সিম

তরুণ কণ্ঠ সংবাদ: / ৫ পড়েছেন.
প্রকাশ : সোমবার, ২৫ এপ্রিল, ২০২২
পরিবেশবান্ধব ই-সিম

আজ থেকে মোবাইল অপারেটরদেরকে ই-সিম বিক্রির অনুমোদন দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। তবে প্রতিটি ই-সিমে ২০০ টাকা করে ট্যাক্স চূড়ান্ত করেছে এনবিআর।

রাজস্ব বোর্ডের ও টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির অনুমোদনের পরপরই সোমবার থেকে প্রথম অপারেটর হিসেবে ই-সিম বিক্রি শুরু করে গ্রামীণফোন।

এ বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বলেন, এর আগে গ্রামীণফোন বিটিআরসির কাছে ই-সিম বিক্রির অনুমোদন চেয়েছিল। তখন আমরা এটি একটি নতুন পণ্য হিসেবে করহার কি হবে, তা এনবিআর ঠিক করবে বলে জানিয়েছিলাম।

তিনি আরো বলেন, এখন এনবিআর যদি গ্রামীণফোনকে করের বিষয়টি নিয়ে ক্লিয়ার করে থাকে তাহলে তারা এগোতে পারে।

দুই নিয়ন্ত্রক সংস্থার সবুজ সংকেতের পরই গ্রামীণফোন সোমবার থেকে ই-সিম বিক্রি করবে বলে জানিয়েছে।

এ বিষয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, এ ধরনের উন্নত ও পরিবেশবান্ধব প্রযুক্তি বাংলাদেশে নিয়ে আসতে পেরে আমরা আনন্দিত ও অনুপ্রাণিত। ই-সিম উন্মোচনের মাধ্যমে বাংলাদেশে পরিবেশবান্ধব নতুন যুগের সূচনায় আমাদের সহায়তা করার জন্য আমি বিটিআরসি, এনবিআর, গ্রামীণফোনের সহকর্মীসহ সংশ্লিষ্ট সকল অংশীজনদের ধন্যবাদ জানাই।

এ প্রযুক্তি ব্যবহারে সবাইকে আমন্ত্রণ জানিয়ে তিনি বলেন, বিষয়টি অস্বীকার করার উপায় নেই যে জলবায়ু পরিবর্তন বাংলাদেশের জন্য হুমকিস্বরূপ এবং বর্তমান ও ভবিষ্যতের সুরক্ষায় আমাদের সবাইকে অবশ্যই দায়িত্বশীল হতে হবে। গ্রামীণফোনের রজতজয়ন্তী উপলক্ষে এবং আমাদের গ্রাহকদের আরো অর্থবহ ও ডিজিটালভাবে সেবাদানের পাশাপাশি প্রকৃতির সুরক্ষায় সবার সাথে একাত্ন হওয়ার ক্ষেত্রে ই-সিম আমাদের পরিবেশবান্ধব বিভিন্ন উদ্যোগের মধ্যে অন্যতম।

ই-সিম মূলত ছোট একটি ইলেকট্রনিক চিপ। যার সাহায্যে স্মার্টফোনে প্রচলিত সিমকার্ড ব্যবহার করা ছাড়াই মোবাইল নেটওয়ার্ক সুবিধা পাওয়া যায়।


আরো পড়ুন




Theme Created By Tarunkantho.Com