Logo




প্রথম বাংলাদেশি ফাহিমের আমেরিকা থেকে রেজিস্টার্ড বিহেভিওর টেকনিশিয়ান সার্টিফিকেট অর্জন

তরুণকণ্ঠ :
প্রকাশ : মঙ্গলবার, ১৭ মে, ২০২২

আতিকুল ইসলাম আজাদুল, স্টাফ রিপোর্টার:

“প্রথম বাংলাদেশী হিসেবে আমেরিকা থেকে রেজিস্ট্রার্ড বিহেভিওর টেকনিশিয়ান সার্টিফিকেট অর্জন ফাহিমের”

উচ্চ শিক্ষা নিতে বাড়ির আঙ্গিনা ছেড়ে জেলা ও দেশ পাড়ি দেয়া নতুন কিছু নয়। তবে, দেশের গন্ডি পেরিয়ে বিদেশী নামী দামি বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা নিতে হলে পোড়াতে হয় অনেক কাঠখড় । বিদেশে গিয়ে উচ্চ শিক্ষা অর্জনে বাংলাদেশী শিক্ষার্থীদের রয়েছে অনেক সুনাম। তবে, সুদূর আমেরিকা থেকে উচ্চ শিক্ষা অর্জনকারীদের মধ্যে বাংলাদেশের আমীরুল ইসলাম ফাহিম ব্যতিক্রম। তিনিই প্রথম বাংলাদেশী হিসেবে আমেরিকা থেকে রেজিস্ট্রার্ড বিহেভিওর টেকনিশিয়ান সার্টিফিকেট অর্জন করেন।

২০১৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগ থেকে  স্নাতকোত্তর শেষ করে ফাহিম বর্তমানে USA তে International Fellow হিসেবে একটি ফেলোশিপ প্রোগ্রামে আছেন। এর আগে তিনি বাংলাদেশে Behavior Therapist হিসেবে আড়াই বছর কর্মরত ছিলেন। কক্সবাজারের চকরিয়া থানার পূর্ব বড় ভেওলায় বেড়ে উঠা ফাহিমের পিতা নূর মোহাম্মদ ও মাতা খালেদা পারভীন। সাত ভাই-বোনের মাঝে তিনি ষষ্ঠ।

বিদেশ থেকে উচ্চ শিক্ষা সম্পর্কে ফাহিম জানান, প্রথম বাংলাদেশী হিসেবে Certified RBT হতে পেরে তিনি  অত্যন্ত আনন্দিত। তার উচ্চ শিক্ষার বিষয় নিয়ে তিনি জানান, RBT বা Registered Behavior Technician হলো Applied Behavior Analysis বা ABA therapy এর  ওপর International Professional Certification. যা শুধুমাত্র USA এর Behavior Analysts Certification Board (BACB) দিয়ে থাকে। যারা ABA থেরাপি নিয়ে কাজ করছেন তাদের এই বোর্ডের মাধ্যমে Certified হতে হয়। এই বোর্ডের একটি অন্যতম উদ্দেশ্য হল ABA Therapy এর Proper Practice করা, Malpractice এর কারণে যেন কেউ ক্ষতিগ্রস্ত না হয় তা নিশ্চিত করা এবং Ethical Standards বজায় রাখা। RBT কে অবশ্যই একজন সুপারভাইজার এর মনিটরিং এ কাজ করতে হবে। তারা সরাসরি ক্লায়েন্টের সাথে থেরাপি সেশন নিয়ে থাকেন।

গত আগস্ট ২০২১ তারিখ হতে ফাহিম Anderson Center for Autism হতে এই কোর্সের জন্য নিবন্ধন করেন। দীর্ঘ কোর্স ওয়ার্কের পর এপ্রিল ২০২২ এ পরীক্ষার মাধ্যমে কোর্সটি সম্পন্ন হয়।

এই Certification এর জন্য অনেক গুলো ধাপ পার করতে হয়। যেমন, ABA Therapy এর ওপর ৪০ ঘন্টার কোর্স ওয়ার্ক সম্পন্ন করতে হয়। এরপর একজন Board Certified Supervisor বা Board Certified Behavior Analysts (BCBA) তার Competency Assessment Exam নিয়ে তার ABA এর ওপর জ্ঞান যাচাই করে বোর্ড পরীক্ষার জন্য অনুমতি দেন। এরপর বোর্ড পরীক্ষায় উত্তীর্ণ হলে RBT Certificate প্রাপ্ত হন এবং RBT হিসেবে কাজ করতে পারেন।

RBT করার পর Certified Professional হিসেবে ABA Therapy Provide করতে পারবেন। যা অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন শিশু ও তাদের পরিবারকে সঠিক সাপোর্ট প্রদান করবে।

Autism এবং অন্যান্য Developmental Disability বৈশিষ্ট্য সম্পন্ন শিশুদের জন্য ABA Therapy কে এক কথায়  “Gold Standard” Treatment বলা হয়। এর মূল উদ্দেশ্য হচ্ছে একটি শিশুর “Quality of Life” এর improve করা। Quality of life improve করা মানে এই নয় যে একটি শিশু শুধু সারাটা সময় চেয়ার টেবিলে বসে কাজ করবে। তাদের সামাজিক দক্ষতা বৃদ্ধি, একান্ত নিজের কাজটা নিজে করতে পারা, নিজের আবেগ এবং অনুভূতি সুন্দর ভাবে প্রকাশ করা, নিজের যা যখন দরকার সেই জিনিসটা যাতে শিশুটি চেয়ে নিতে পারে অর্থাৎ যোগাযোগ দক্ষতা বৃদ্ধি,  এসব নানান দিকে RBT রা কাজ করে থাকেন। যে সকল Behavior শিশুদের Learning Process কে বাধাগ্রস্থ করে তা মিনিমাইজ  করে শিক্ষণ প্রক্রিয়া ত্বরান্বিত করা RBT এর মূল কাজ।

USA এর অর্গানাইজেশন Anderson Center for Autism বিশ্বের বিভিন্ন দেশে অটিজম নিয়ে কাজ করছেন এমন Professional দের Fellowship Program এর মাধ্যমে অটিজম এর ওপর প্রশিক্ষণ দেয়। বাংলাদেশের ফাহিম এই প্রোগ্রামে International Fellow হিসেবে আসেন এবং তাদের RBT Certification এর জন্য দিকনির্দেশনা নিয়ে RBT Certified হন। এই প্রশিক্ষণ শেষ করার পর দেশে ফিরে অর্জিত জ্ঞান যথাযথ কাজে লাগানোর চেষ্টা করবেন বলে জানান ফাহিম। যা Autism এবং অন্যান্য Developmental Disability বৈশিষ্ট্য সম্পন্ন শিশুদের জন্য আরো উন্নত সাপোর্ট দেয়ার সুযোগ তৈরী করবে।

ফাহিমের আশা, তার এই সফলতা আরো বাংলাদেশীদের এই ধরনের আন্তর্জাতিক মানের কোর্সের মাধ্যমে নিজেদের যোগ্যতার স্বাক্ষর রাখতে আগ্রহী করবে।


আরো পড়ুন




Theme Created By Tarunkantho.Com