Logo




সৌদি আরবে আজ থেকে দিনের আলোয় কাজ করা নিষেধ

তরুণকণ্ঠ :
প্রকাশ : বুধবার, ১৫ জুন, ২০২২
দিনের আলোয় কাজ করা নিষেধ

আ. আলীম, ষ্টাফ রিপোর্টার

আজ থেকে মধ্য দুপুরে বাইরে সূর্যের আলোয় কাজ করার উপর নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি আরবের শ্রম ও স্বাস্থ্য মন্তনালয়।গতকাল দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয় ও শ্রম মন্ত্রনালয় যৌথ বিবৃতিতে একথা জানিয়েছে। মূলত তীব্র গরমের কারণে কর্মীদের স্বাস্থ্য ও নিরাপত্তার কথা বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়। আজ থেকে আগামী তিন মাসের জন্য জারি থাকবে এই নিষেধাজ্ঞা। তথ্যসুত্র আল এরাবিয়া।

সুত্রে বলা হয়, দুপুর থেকে বিকেল ৩টা পর্যন্ত সৌদি আরবে প্রচন্ড রোদের তাপদাহ থাকে যা জনস্বাস্থের জন্য খুবই ঝুকিপূর্ন। তাই এসময়ে বাইরে কাজ করা যাবে না। দেশটিতে গ্রীষ্মের মাসগুলোতে কর্মীসাধারনের স্বাস্থ্য সুরক্ষার কথা ভেবে এই সিদ্ধান্ত নেয় দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়নবিষয়ক মন্ত্রণালয়। যা আজ ১৫ জুন থেকে শুরু হয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।

নিষেধাজ্ঞার সময় শ্রমিকদের কাজের সময়ের রূপরেখা ঠিক করা এবং সিদ্ধান্ত বাস্তবায়নে নিয়োগকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছে সৌদির স্বাস্থ্য ও শ্রম সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

যদি কোন কোম্পানি এই আইন লঙ্ঘন বা অমান্য করবে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে জানান কতৃপক্ষ। এমনকি যদি কোথাও এই নিষেধাজ্ঞা লঙ্ঘন হয়, তাহলে ১৯৯১১ এই নম্বর বা মন্ত্রণালয়ের অ্যাপের মাধ্যমে অভিযোগ জানাতে বলা হয়েছে। সবার আগে মানুষের জানমালের
নিরাপত্তা নিশ্চিত করার করা হবে বলে কঠোর হুশিয়ারী প্রদান করে সৌদি সরকার।


আরো পড়ুন




Theme Created By Tarunkantho.Com