Logo




ওয়ানডে ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড গড়লো ইংল্যান্ড

তরুণকণ্ঠ :
প্রকাশ : শুক্রবার, ১৭ জুন, ২০২২
বিশ্বরেকর্ড গড়লো ইংল্যান্ড

আ. আলীম-স্টাফ রিপোর্টার:

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড গড়েছে ক্রিকেটের জন্ম ভুমি হিসাবে খ্যাত ইংল্যান্ড। এর আগের রেকর্ডটি ও তাদেরই করা ছিলো। সেটি ভেঙে দিয়ে ৪৯৮ রান করে বিশ্ব ক্রিকেটে নতুন ইতিহাস গড়ল ইংল্যান্ড।

এতদিন ওয়ানডে ক্রিকেটে ইংলিশদের গড়া ৪৮১ রানই ছিল দলীয় সর্বোচ্চ রানের ইনিংস। এবার নিজেদের সেই বিশ্ব রেকর্ড ভেঙে নেদারল্যান্ডেসর বিপক্ষে নতুন এ রেকর্ডটি গড়ল ইংলিশরা।

শুক্রবার নেদারল্যান্ডসের বিপক্ষে ভিআরএ ক্রিকেট গ্রাউন্ডে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে এ রেকর্ড গড়ে ইংলিশরা।

এর আগে ২০১৮ সালের ১৯ জুন নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংলিশদের করা ৪৮১ রান এতদিন সর্বোচ্চ দলীয় সংগ্রহের তালিকায় শীর্ষে ছিল। আজ নিজেদের রেকর্ডই ভাঙল তারা। মজার ব্যাপার হচ্ছে, সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার এক দুই তিনেও আছে ইংল্যান্ড। ২০১৬ সালের ৩০ আগস্ট পাকিস্তানের বিপক্ষে নটিংহ্যামেই ৩ উইকেট হারিয়ে ৪৪৪ রান সংগ্রহ করেছিল তারা।

রেকর্ড গড়া ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৪৯৮ রানের পাহাড় গড়ে সফরকারী ইংল্যান্ড। প্রথমে ব্যাট করতে নেমে ইংল্যান্ড আজ ডাচদের রীতিমত তুলোধুনা করেছে। ওপেনার জেসন রয় ১ রান করলেও পরের ৩ জনই পেয়েছেন সেঞ্চুরির দেখা। ৯৩ বলে ১২২ রান করেছেন ফিলিপ সল্ট।

১০৯ বলে ১২৫ রান করেছেন দাভিদ মালান এবং ৭০ বলে ১৬২ রানের বিধ্বংসী এক ইনিংস খেলে অপরাজিত থাকেন জস বাটলার। শেষদিকে মাত্র ২২ বলে ৬৬ রান করে অপরাজিত থাকেন লিয়াম লিভিংস্টোন। জবাবে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে ৪৯.৪ ওভারে ২৬৬ রানে অলআউট হয় ডাচরা। ডাচদের পক্ষে সর্বোচ্চ ৭২ রান করেন এডওয়ার্ড। ম্যন অব দ্যা ম্যাচ জসবাটলার। এই রেকর্ডের ফলে ওয়ানডে ক্রিকেটের কতৃত্য ইংলিশদের হাতেই রইলো।


আরো পড়ুন




Theme Created By Tarunkantho.Com