Logo
অভিনন্দন বার্তা
আজকের তরুণকণ্ঠ'র দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে সকল কলাকুশলী, লেখক, পাঠক ও শুভানুধ্যায়ীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।




নেইমারকে যে উইংয়ে খেলায় সে গর্দভ: তিতে 

তরুণকণ্ঠ :
প্রকাশ : বুধবার, ২৯ জুন, ২০২২
নেইমারকে যে উইংয়ে খেলায়

পাঁচ বছর আগে ইউরোপ জয়ের স্বপ্ন নিয়ে বিশ্বরেকর্ড অর্থ খরচ করে নেইমারকে দলে ভেড়ায় প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। তবে পিএসজিতে আসার পর থেকে ধার কমতে থাকে নেইমারের।

পরিস্থিতি এতটাই খারাপ, এ ফরোয়ার্ডের যে চেলসির কাছে তাকে বেচে দিতে প্রস্তুত পিএসজি। তবে ব্রাজিল জাতীয় দলের কোচ লিওনার্দো তিতে মনে করেন, নেইমার এখনও দুর্দান্ত ফর্মে রয়েছেন। ক্লাবগুলো নেইমারকে সঠিক পজিশনে খেলায় না বলেই তাকে সেরা ছন্দে দেখা যাচ্ছে না।

তিতের মত হচ্ছে, নেইমারের জন্য নাম্বার টেন পজিশনই সেরা। যে কোচ তাকে উইংয়ে খেলাবেন, তিনি গর্দভ ছাড়া কিছুই না।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে তিতে বলেন, ‘কেউ যদি নেইমারকে উইংয়ে খেলায় আমি তাকে গাঁধা বলব। এতে নেইমারকে তার সৃজনশীল খেলা থেকে দূরে সরিয়ে দেয়া হয়। সৃজনশীলতা পরিস্থিতির দাবিতে তৈরি আর আকস্মিক হয়। ওটা বলেকয়ে হয় না। মানছি নেইমার ভুল করবে, কিন্তু প্রয়োজনের সময় সে ঠিকই দারুণ কিছু করবে।’

বার্সেলোনায় নেইমার খেলতেন দুই তারকা মেসি ও সুয়ারেসকে দুই পাশে রেখে। ওয়াইড রোল প্লে করতেন। ২০১৭ সালে পিএসজির হয়ে প্রথম মৌসুমে ইনজুরির বাধা পেরিয়ে ২৮ গোল করেন। প্রথম মৌসুমে পিএসজির সেন্ট্রাল পজিশনে খেলেছেন তিনি।

পরের তিন মৌসুমে নেইমারের পারফরম্যান্সের গ্রাফ ধীরে ধীরে নিচের দিকে নামতে থাকে। শেষ চার মৌসুমে তিনি যথাক্রমে ২৩, ১৯, ১৭ ও ১৩ গোল করেছেন।

তবে নেইমার ব্রাজিল দলের হয়ে সেন্ট্রাল পজিশনে শুরু থেকে দারুণ খেলছেন। তিতের অধীনেও ভালো ছন্দে আছেন এ ফরোয়ার্ড। সর্বশেষ দুই ম্যাচে গোল করেছেন তিনি।

ব্রাজিলিয়ান কিংবদন্তী পেলের সঙ্গে নিজের নাম লেখাতে কাতার বিশ্বকাপে নেইমারের প্রয়োজন মাত্র তিন গোল। ব্রাজিলের হয়ে নেইমারের ঝুলিতে আছে ৭৪ গোল।


আরো পড়ুন




Theme Created By Tarunkantho.Com