Logo
শিরোনাম :
সাভারে স্বপ্নস্বর আবৃত্তি কর্মশালার উদ্বোধন হলো আজ আরব আমিরাতের কাছে নতুন ক্ষেপণাস্ত্রব্যবস্থা বিক্রি করবে ইসরাইল এবার ধুসর ডিম দিলো পাঁতিহাস আ’লীগের জোটে ভোট করতে চাই না; ভাইস চেয়ারম্যান তোফাজ্জল রায়গঞ্জ ভুইয়াগাঁতী উচ্চ বিদ্যালয়; অযত্ন অবহেলায় নষ্ট হচ্ছে সরকারি বিনামূল্যের পাঠ্য বই গোবরচাঁপাহাট মহাবিদ্যালয় সংরক্ষিত পাশসহ চার দিনের লম্বা ছুটিতে ‘বাংলাদেশ ইসলামিক জার্নালিস্ট অ্যাসোসিয়েশন’-এর আত্মপ্রকাশ শিবচরে মালামালসহ পিকআপ ছিনতাই, গ্রেফতার-৪ ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলি আল হামুদি বাঘায় চাচার ছুরিকাঘাতে চিকিৎসাধিন অবস্থায় ভাতিজার মৃত্যু
অভিনন্দন বার্তা
আজকের তরুণকণ্ঠ'র দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে সকল কলাকুশলী, লেখক, পাঠক ও শুভানুধ্যায়ীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।




নওগাঁ ভণ্ড কবিরাজদের অপচিকিৎসার ফাঁদে সর্বশান্ত সাধারণ মানুষ

তরুণকণ্ঠ :
প্রকাশ : বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২

মো. ফারুক হোসেন, নওগাঁ প্রতিনিধি:
নওগাঁ জেলার বিভিন্ন উপজেলায় ভন্ড চিকিৎসকদের দৌরাত্ম দিন দিন বেড়েই চলেছে তাদের অপচিকিৎসা ও বিভিন্ন কায়দায় প্রতারণা। কেউ দোওয়া, ঝাড়-ফুঁকের পাশাপাশি যৌন-উত্তেজক সিরাপ তুলে দিচ্ছে রোগীর হাতে আবার কেউ গনণার নামে মিথ্যা অভিনয় আর কৌশলে সাধারাণ মানুষদের বিশ্বাস অর্জন করে কাটছে তাদের পকেট। আবার কেউ কেউ এদের থেকেও অনেক উপরে যে সব রোগের চিকিৎসা বিশেষজ্ঞ ডাক্তার করতে বার্থ সেসব রোগীর পরিবারের মানুষদের বিভিন্ন টোটকা জাদু দেখিয়ে রোগী ভালো করার জন্য বেহুলার গান দিয়ে হাতিয়ে নিচ্ছে হাজার হাজার টাকা।
নওগাঁ সদর উপজেলার চকবিরাম এলাকার আশরাফুল ঝাড়-ফুঁক আর রোগীকে ভয়ভীতী দেখিয়ে ১০-২০ হাজার টাকা করে নেয় এমন অভিযোগের সত্যতা উদ্ধারে সাংবাদিকগণ সরজমিনে গেলে দেখতে পাওয়া যায় এলোপ্যাথিক, হোমিও ঔষধে পূর্ণ তাদের চেম্বার সাথে যৌন-উত্তেজক বিভিন্ন সিরাপ ও নজরে পড়ে। নেই তার ট্রেড লাইসেন্স, ড্রাগ লাইসেন্স কিংবা প্রাথমিক চিকিৎসার ট্রেনিং অথচ দিনের পর দিন এভাবে অপচিকিৎসা চালিয়ে যাচ্ছে। এক পর্যায়ে ক্ষিপ্ত হয়ে সাংবাদিকদের বলেন উপজেলা চেয়ারম্যান আমার আত্মীয় পারলে বন্ধ করে দেখান।
নওগাঁর বদলগাছী উপজেলার গন্ধর্ব্বপুরের (ডারিপাড়ার) নূর ইসলামের স্ত্রী সাবিনা গনাপড়ার নামে মিথ্যা অভিনয় করে হাতিয়ে নিচ্ছে টাকা। চটি বই দেখে বিভিন্ন রোগের চিকিৎসা নির্ণয় করে আর দোয়া, ঝাড় ফুঁক দিলেই ভালো হয়ে যাবে বলে রোগীদের কাছ থেকে ৫-১০ হাজার টাকা করে নেয়।
একই উপজেলার মিঠাপুরের সামসুল কবিরাজ এলাকায় পরিচিত সামু কবিরাজ হিসেবে সে সবার থেকে এগিয়ে সে রোগীর সমস্যা শুনে পানিতে সবকিছু দেখতে পায় এমন অভিনয় আর কৌশল দেখিয়ে মানুষদের বোকা বানিয়ে বেহুলার গান দেওয়ার নামে ২০, ২৫, ৩০, ৫০, ৬০ হাজার টাকা হাতিয়ে নেয়। শুধু তাই নয় সে একজন মুসলিম পরিবারের সন্তান হওয়ার পরেও বেহুলার গান দেওয়ার সময় দেবী দূর্গা সেজে ধর্মীয় অনুভূতিতেও আঘাত হানছে।
নওগাঁর পত্নীতলা উপজেলার আমাইড় ইউনিয়নের সিলিমপুরে শ্রী মোটারাম ও শ্রী সুদীর, কাদাইল গ্রামের রাইহান হোসেন (রাহেলী) কবিরাজ ও অষ্টমাত্রার মান্নান কবিরাজ বিভিন্ন টোটকা আর জ্বিন ধরার ভান করে হাতিয়ে নিচ্ছে টাকা।
নওগাঁ জেলার সদর, বদলগাছী, পত্নীতলা, মহাদেবপুর চারটি উপজেলা জরিপ করে এমন ভণ্ড কবিরাজ মিলেছে প্রায় ১৫০ টির ও বেশি।
এ বিষয়ে সিভিল সার্জন ডাঃ আবুহেনা মোহাম্মদ রায়হানুজ্জামান সরকারে সাথে কথা বললে তিনি বলেন, বাংলাদেশ সরকার, স্বাস্থ্য মন্ত্রণালয় অপচিকিৎসার ব্যাপারে সচ্চার ভূমিকা পালন করছে আর এ বিষয়ে আমরাও সচ্চার বর্তমানে আমরা অবৈধ, অনুমোদনহীন ক্লিনিক নিয়ে অভিযান পরিচালনা করছি এর পরেই আমরা অপচিকিৎসা নিয়ে অভিযান পরিচালনা করবো।


আরো পড়ুন




Theme Created By Tarunkantho.Com