Logo
শিরোনাম :
সাভারে স্বপ্নস্বর আবৃত্তি কর্মশালার উদ্বোধন হলো আজ আরব আমিরাতের কাছে নতুন ক্ষেপণাস্ত্রব্যবস্থা বিক্রি করবে ইসরাইল এবার ধুসর ডিম দিলো পাঁতিহাস আ’লীগের জোটে ভোট করতে চাই না; ভাইস চেয়ারম্যান তোফাজ্জল রায়গঞ্জ ভুইয়াগাঁতী উচ্চ বিদ্যালয়; অযত্ন অবহেলায় নষ্ট হচ্ছে সরকারি বিনামূল্যের পাঠ্য বই গোবরচাঁপাহাট মহাবিদ্যালয় সংরক্ষিত পাশসহ চার দিনের লম্বা ছুটিতে ‘বাংলাদেশ ইসলামিক জার্নালিস্ট অ্যাসোসিয়েশন’-এর আত্মপ্রকাশ শিবচরে মালামালসহ পিকআপ ছিনতাই, গ্রেফতার-৪ ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলি আল হামুদি বাঘায় চাচার ছুরিকাঘাতে চিকিৎসাধিন অবস্থায় ভাতিজার মৃত্যু
অভিনন্দন বার্তা
আজকের তরুণকণ্ঠ'র দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে সকল কলাকুশলী, লেখক, পাঠক ও শুভানুধ্যায়ীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।




মালদ্বীপে অবৈধ বাংলাদেশী কর্মীদের বৈধ হওয়ার তাগিদ না হলে শাস্তি

তরুণকণ্ঠ :
প্রকাশ : রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২
মালদ্বীপে অবৈধ বাংলাদেশী

আ. আলীম- স্টাফ রিপোর্টার:

দ্বীপ রাস্ট্র মালদ্বীপের সকল বাংলাদেশী প্রবাসীদের জন্য সেদেশের সরকার এক সতর্কবার্তা প্রদান করেছে। মালদ্বীপের ইকনোমিক ডেভেলপমেন্ট মিনিস্টার ইসমাইল ফাইয়াজ বাংলাদেশের ‘আনডকুমেন্টেড’ বা অনিয়মিত কর্মীদের দ্রুত সময়ে বৈধ হওয়ার অনুরোধ জানিয়েছেন। বৈধতা অর্জন না করলে নিয়োগকারী ও অবৈধ কর্মীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

জনাব ফাইয়াজ বলেন, মালদ্বীপে বাংলাদেশীদের জন্য প্রচুর কাজের চাহিদা রয়েছে। কিন্ত বর্তমানে আশংকা জনক ভাবে অবৈধদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। ফলে স্বাস্থ্যসেবা, কর্মক্ষেত্র সহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে এসব প্রবাসীরা। তাই পূর্ননিবন্ধনের মাধ্যমে অনিয়মিত বা অবৈধদের অনতিবিলম্বে নিয়মিত বা বৈধ হওয়ার আহবানজানিয়েছেন তিনি।

গত ৮ সেপ্টেম্বর নিজ কার্যালয়ে মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদের এক সঙ্গে সাক্ষাৎকালে এসব কথা বলেন জনাব ইসমাইল ফাইয়াজ। সাক্ষাৎকালে উভয় দেশের মধ্যকার পারস্পরিক ও ব্যবসা বাণিজ্যিক সম্পর্ক আরো বৃদ্ধি ও বাণিজ্যিক প্রতিনিধিদলের সফর নিয়ে আলোচনা হয়।

এ সময় দুদেশের প্রতিনিধিরা মালদ্বীপে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের স্বাস্থ্যসেবা, আবাসন, বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর ব্যবস্থা সহজীকরণ নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তাছাড়া, চুক্তি মোতাবেক শ্রমিকদের বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিতকরণের বিষয়টিও উঠে আসে। এস এম আবুল কালাম আজাদ এ সময় ইসমাইল ফাইয়াজকে বাংলাদেশ থেকে আরো বেশি বেশি কর্মী নেয়ার অনুরোধ জানান।

তাছাড়া তিনি শ্রমিকদের সার্বিক বিষয়ে একটি টেকসই নীতিমালা বাস্তবায়নের ব্যবস্থা করার জন্য মালদ্বীপের এই শ্রমমন্ত্রীকে বিশেষ ভাবে অনুরোধ জানান। এস এম আবুল কালাম আজাদ বলেন, সাম্প্রতিক সময়ে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রবাসী কর্মীদের মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এ ধরনের মৃত্যু প্রতিরোধে প্রবাসী কর্মীদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা ও চিকিৎসার বিষয়ে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি মালদ্বীপ সরকারকে প্রয়োজনীয় সবধরনের পদক্ষেপ নিতে হবে।

সাক্ষাৎকালে মালদ্বীপের শ্রমমন্ত্রলয়ের উপমন্ত্রী রিয়াজ মনসুর, মরিয়ম নাজিমা ও মিশনের প্রথম সচিব মো. সোহেল পারভেজ উপস্থিত ছিলেন।সাক্ষাৎ শেষে ফলপ্রসূ আলোচনার জন্য সকলকে ধন্যবাদ জানান জনাব ইসমাইল ফাইয়াজ।


আরো পড়ুন




Theme Created By Tarunkantho.Com