Logo
শিরোনাম :
সাভারে স্বপ্নস্বর আবৃত্তি কর্মশালার উদ্বোধন হলো আজ আরব আমিরাতের কাছে নতুন ক্ষেপণাস্ত্রব্যবস্থা বিক্রি করবে ইসরাইল এবার ধুসর ডিম দিলো পাঁতিহাস আ’লীগের জোটে ভোট করতে চাই না; ভাইস চেয়ারম্যান তোফাজ্জল রায়গঞ্জ ভুইয়াগাঁতী উচ্চ বিদ্যালয়; অযত্ন অবহেলায় নষ্ট হচ্ছে সরকারি বিনামূল্যের পাঠ্য বই গোবরচাঁপাহাট মহাবিদ্যালয় সংরক্ষিত পাশসহ চার দিনের লম্বা ছুটিতে ‘বাংলাদেশ ইসলামিক জার্নালিস্ট অ্যাসোসিয়েশন’-এর আত্মপ্রকাশ শিবচরে মালামালসহ পিকআপ ছিনতাই, গ্রেফতার-৪ ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলি আল হামুদি বাঘায় চাচার ছুরিকাঘাতে চিকিৎসাধিন অবস্থায় ভাতিজার মৃত্যু
অভিনন্দন বার্তা
আজকের তরুণকণ্ঠ'র দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে সকল কলাকুশলী, লেখক, পাঠক ও শুভানুধ্যায়ীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।




এবার ইউএই’তে চন্দ্রপৃষ্ঠে ভ্রমণের অনুভূতি পেচ্ছে পর্যটকেরা

তরুণকণ্ঠ :
প্রকাশ : বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২
চন্দ্রপৃষ্ঠে ভ্রমণের অনুভূতি

শৌখিন মিয়া, ইউএই প্রতিনিধি:

বিশ্বের অন্যতম পর্যটন নগরীর একটি সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহর। পর্যটকের ধরে রাখতে দুবাই সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। একের পর এক আকর্ষণীয় অবকাঠামো তৈরিতে মনোযোগ দিচ্ছে। সম্প্রতি বুর্জ খলিফাকে কেন্দ্র করে ঝুলন্ত ভবন নির্মানের পরিকল্পনার কথা জানা যায়। সেই সংবাদের পরপরই এবার বড় চমক হিসেব মুন ওয়ার্লড রিসর্ট’ বা সংক্ষেপে ‘মুন রিসর্ট প্রকল্প হাতে নিয়েছে দেশটির সরকার। প্রকল্পটির খরচ ধরা হয়েছে আনুমানিক ৪০ হাজার কোটি টাকা।

চাঁদটি নির্মাণের দায়িত্ব দেওয়া হয়েছে কানাডার একটি নির্মাণসংস্থাকে। সংস্থাটির কর্মকর্তা মাইকেল হেন্ডারসন জানান, প্রকাণ্ড গোলকের মতো দেখতে এই স্থাপত্যের উচ্চতা হবে প্রায় ৭৩৫ ফুট। গোলক নির্মাণে ব্যবহৃত হবে কংক্রিট, স্টিল, কাচ, অ্যালুমিনিয়াম ও কার্বনফাইবার। ভিতরে থাকবে বিলাসবহুল হোটেল, স্পা, কৃত্রিম লেগুন ও রেস্তরাঁর মতো হরেক রকমের বন্দোবস্ত। বিনোদন ও পর্যটনের বাইরেও থাকবে ‘স্কাই ভিলা’ নামের ৩০০টি আবাসনও। স্থাপত্যশিল্পীদের দাবি, প্রতি বছরে সব মিলিয়ে প্রায় এক কোটি মানুষ থাকতে পারবেন এই গোলকের ভিতর।

প্রজেক্ট সম্পর্কে পর্যটন মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, শুধু দেখার জন্য নয়, পর্যটকরা যাতে সত্যিই চন্দ্রপৃষ্ঠে ভ্রমণের মতো অনুভূতি পান, তার জন্য ‘লুনার কলোনি’ বলে একটি বিশেষ রিসর্ট তৈরির পরিকল্পনা করা হয়েছেন বলেও দাবি স্থাপত্যশিল্পীদের। সেখানে বছরে ২১ লক্ষ পর্যটক থাকতে পারবেন। মহাকাশযানের আদলে একটি বিশেষ যান তৈরির পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছে নির্মাতা সংস্থা। প্রতি বছর এই রিসোর্ট থেকে ১৪ হাজার ৩৩৭ কোটি টাকা আয় হবে বলে আশা প্রশাসনের।


আরো পড়ুন




Theme Created By Tarunkantho.Com