Logo
শিরোনাম :
ধামরাইয়ে বিএনপি-জামায়াতের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল টাঙ্গাইল-৬ আসনে আ’লীগের মনোনয়ন প্রত্যাশী ব্যারিস্টার রাকিবের সাংবাদিকদের সাথে মত বিনিময় সিংগাইরে ভাতা বঞ্চিত শারীরিক প্রতিবন্ধী  রাসেল, কাঠের লাঠিই ভরসা  ভোলায় আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত আমেনা নূর ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান সিরাজগঞ্জে র‌্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ২ বেগমগঞ্জে অবৈধ বালুবাহী ট্রাক- পিকআপ মুখোমুখি সংঘর্ষে নিহত-১,আহত-১ বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় সভাপতির মৃত্যুতে নোবিপ্রবি শাখার শোক খাদ্যের দাম বাড়তি, বন্ধ বেশিরভাগ পোল্ট্রি-খামার নিষেধাজ্ঞার জমিতে ‘অবৈধ কর্মকাণ্ড’




রায়গঞ্জ ভুইয়াগাঁতী উচ্চ বিদ্যালয়; অযত্ন অবহেলায় নষ্ট হচ্ছে সরকারি বিনামূল্যের পাঠ্য বই

তরুণকণ্ঠ :
প্রকাশ : শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২
অযত্ন অবহেলায় নষ্ট হচ্ছে সরকারি

সেলিম রেজা, সিরাজগঞ্জ প্রতিনিধি:

সিরাজগঞ্জের রায়গঞ্জে ভুইয়াগাঁতী উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণির বিপুল পরিমাণ সরকারি পাঠ্যপুস্তক অযত্ন-অবহেলায় নষ্ট হয়ে যাচ্ছে।

বইগুলোর সঠিক রক্ষণাবেক্ষণ না করা হলে সরকারের বিপুল অংকের অর্থ গচ্ছা যাবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়,২০১৮ সাল থেকে প্রতিবছর বই উৎসব করার পর বেচে যাওয়া বিপুল পরিমাণ পাঠ্যপুস্তক উপজেলার ভুইয়াগাঁতী উচ্চ বিদ্যালয়ে শহীদদের স্মরণে নির্মাণ করা শহীদ মিনারের পিছনে পরিতক্ত রুমে মজুদ করে রাখা হয়। কিন্তু যথাযথভাবে সংরক্ষণ না করায় পাঠ্যপুস্তকগুলো নষ্ট হয়ে যাচ্ছে।

অভিযোগ রয়েছে, শিক্ষার্থীর তুলনায় বেশি বইয়ের চাহিদা দেয়ার কারণে প্রতি বছর অতিরিক্ত পাঠ্যবই পড়ে থাকছে। বেশি হয়া বই গুলো শিক্ষা অফিসার বরাবর ফেরত না দিয়ে, এভাবেই ফেলে রাখা হয়েছে। অযত্ন-অবহেলায় পড়ে রয়েছে এসব বই, এর কারণে সরকারের কোটি টাকা নষ্ট হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শহীদ মিনারের পেছনে পরিতক্ত রুমটিতে ছড়িয়ে ছিটিয়ে আছে বিপুল পরিমাণ পাঠ্য পুস্তক। এছাড়াও দীর্ঘদিন স্যাঁতসেঁতে মেঝেতে পড়ে থাকায় নষ্ট হয়ে যাচ্ছে পাঠ্যপুস্তকগুলো।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষার্থী এবং তাদের অভিভাবক জানান, এই পুস্তকগুলো রক্ষণাবেক্ষণের দায়িত্ব বিদ্যালয়ের প্রধান শিক্ষকের থাকলেও তিনি কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। ফলে এভাবেই দিনের-পর-দিন নষ্ট হতে দেখা যাচ্ছে সরকারি বিনামূল্যের পাঠ্যপুস্তক বই।

এ বিষয়ে ভুইয়াগাঁতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, আনোয়ার হোসেন শেখ এর কাছে জানতে মুঠোফোনে একাধিক বার কথা বলার চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেননি।

সরকারী পাঠ্যবইগুলোর তালিকা সহ যথাযথ ভাবে সংরক্ষণ করার নির্দেশ দিবেন বলে মুঠোফোনে জানিয়েছেন-রায়গঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ তরিকুল ইসলাম।


আরো পড়ুন




Theme Created By Tarunkantho.Com