Logo
শিরোনাম :
ধামরাইয়ে বিএনপি-জামায়াতের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল টাঙ্গাইল-৬ আসনে আ’লীগের মনোনয়ন প্রত্যাশী ব্যারিস্টার রাকিবের সাংবাদিকদের সাথে মত বিনিময় সিংগাইরে ভাতা বঞ্চিত শারীরিক প্রতিবন্ধী  রাসেল, কাঠের লাঠিই ভরসা  ভোলায় আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত আমেনা নূর ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান সিরাজগঞ্জে র‌্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ২ বেগমগঞ্জে অবৈধ বালুবাহী ট্রাক- পিকআপ মুখোমুখি সংঘর্ষে নিহত-১,আহত-১ বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় সভাপতির মৃত্যুতে নোবিপ্রবি শাখার শোক খাদ্যের দাম বাড়তি, বন্ধ বেশিরভাগ পোল্ট্রি-খামার নিষেধাজ্ঞার জমিতে ‘অবৈধ কর্মকাণ্ড’




বৈশ্বিক অর্থনৈতিক সংকটে রেমিট্যান্স খুবই গুরুত্বপূর্ণ: ইউএই’তে পরিকল্পনামন্ত্রী

তরুণকণ্ঠ :
প্রকাশ : শনিবার, ১৫ অক্টোবর, ২০২২
বৈশ্বিক অর্থনৈতিক সংকটে

শৌখিন মিয়া, ইউএই প্রতিনিধি:

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বৈশ্বিক অর্থনৈতিক সংকটে প্রবাসীদের রেমিট্যান্স দেশের অর্থনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের উন্নয়নে ও বৈশ্বিক অর্থনৈতিক সংকট থেকে উত্তরণে সহযোগী হতে প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানো জরুরি।

গতকাল শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের শারজার এক্সপো সেন্টারে আইডিয়া গ্যালারি আয়োজিত ৩ দিনব্যাপী প্রবাসী উৎসবের উদ্বোধনী অধিবেশনে মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে বৈধ পথে রেমিট্যান্স বাড়াতে হুন্ডি বন্ধ, অবৈধ স্বর্ণের চালান রোধ, বিমানবন্দরে হয়রানি বন্ধ, রেমিট্যান্স পাঠানোর চার্জ মওকুফ ও জাতীয় পরিচয়পত্রের জটিলতা নিরসনসহ বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন প্রবাসীরা।

পরিকল্পনামন্ত্রী প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানিয়ে বলেন, ‘প্রবাসীদের সব যৌক্তিক দাবির ব্যাপারে সরকার খুবই আন্তরিক৷ বিমানবন্দরে হয়রানি, সহজ উপায়ে রেমিট্যান্স পাঠানোর ব্যবস্থাসহ যতগুলো পরামর্শ আমরা পাচ্ছি তা সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছি৷’

তিনি আরও বলেন, ‘দেশের সব ব্যাংককে বলবো, প্রবাসীদের সেবার ব্যাপারে তারা যেন আরও সচেতন হয়৷’

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘সরকারের সমালোচনা করা ভালো, তবে সমালোচনা রাজনীতির উদ্দেশ্যে যেন না হয়।’

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার বিষয়ে ইঙ্গিত করে তিনি বলেন, ‘অর্থনীতি আর রাজনীতিকে এক করা উচিৎ না।’

বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বিএম জামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী সাইদুর রহমান, আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেন, এনআরবি-সিআইপি অ্যাসোসিয়েশনের সভাপতি ও এনআরবি ব্যাংকের চেয়ারম্যান মাহতাবুর রহমান নাসের।

প্রথম সচিব (শ্রম) ফকির মনোয়ার হোসেনের সঞ্চালনায় বাংলাদেশের অর্থনীতির বিভিন্ন দিক তুলে ধরেন কমার্শিয়াল কাউন্সিলর কামরুল হাসান।

মতবিনিময় শেষে পরিকল্পনামন্ত্রী প্রবাসী উৎসব উদ্বোধন করেন এবং মেলা ঘুরে দেখেন।

বাংলাদেশি ব্যাংক ও আমিরাতের বিভিন্ন এক্সচেঞ্জসহ ২০টি প্রতিষ্ঠান উৎসবে স্টল নিয়ে নিজেদের কাজ তুলে ধরেছে।

উৎসবের আকর্ষণ বাড়াতে প্রবাসী শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পিঠা উৎসব, ফ্যাশন শো এবং বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনের করা হয়।

আগামী রোববার পর্যন্ত প্রতিদিন স্থানীয় সময় বিকেল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত নানা অনুষ্ঠানে রঙিন থাকবে সবার জন্য উন্মুক্ত এই উৎসব।


আরো পড়ুন




Theme Created By Tarunkantho.Com