Logo
শিরোনাম :
ধামরাইয়ে বিএনপি-জামায়াতের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল টাঙ্গাইল-৬ আসনে আ’লীগের মনোনয়ন প্রত্যাশী ব্যারিস্টার রাকিবের সাংবাদিকদের সাথে মত বিনিময় সিংগাইরে ভাতা বঞ্চিত শারীরিক প্রতিবন্ধী  রাসেল, কাঠের লাঠিই ভরসা  ভোলায় আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত আমেনা নূর ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান সিরাজগঞ্জে র‌্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ২ বেগমগঞ্জে অবৈধ বালুবাহী ট্রাক- পিকআপ মুখোমুখি সংঘর্ষে নিহত-১,আহত-১ বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় সভাপতির মৃত্যুতে নোবিপ্রবি শাখার শোক খাদ্যের দাম বাড়তি, বন্ধ বেশিরভাগ পোল্ট্রি-খামার নিষেধাজ্ঞার জমিতে ‘অবৈধ কর্মকাণ্ড’




করোনায় গত ২৪ ঘন্টায় ৯০৪ জনের মৃত্যু; বিশ্ব জুড়ে বেড়েছে মৃত্যু হার

তরুণকণ্ঠ :
প্রকাশ : শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২

আ. আলীম- স্টাফ রিপোর্টার:

বিশ্বজুড়ে প্রাণঘাতী (কোভিট ১৯)করোনাভাইরাসের তাণ্ডব চলছেই। এই ভাইরাসের কারণে এখনও সারাবিশ্বেই সংক্রমণ ও মৃত্যু অব্যাহত রয়েছে। যদিও আগের তুলনায় দৈনিক মৃত্যু ও সংক্রমণ শনাক্তের সংখ্যা কিছুটা কমেছে, তারপরও গত ২৪ ঘণ্টায় সারাবিশ্বে এই ভাইরাসে মারা গেছে ৯০৪ জন। নতুন করে আক্রান্ত হয়েছে ২ লাখ ৭২ হাজার ১৮৮ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে ইতালি, তাইওয়ান, রাশিয়া, ফ্রান্স ও জাপান। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৬৩ কোটি ৪৫ লাখের বেশীতে।

অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৫ লাখ ৮৯ হাজারে। বর্তমানে বিশ্বজুড়ে মোট মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৫ লাখ ৮৯ হাজার ১৮২ জনে। মহামারীর শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৩ কোটি ৪৫ লাখ ১২ হাজার ১৭৬ জনে। বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্তের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, আজ( ২৮ অক্টোবর) শুক্রবার সকাল ৭টা পর্যন্ত সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৬৩ কোটি ৪৫ লাখ ১২ হাজার ১৭৬ জন। একই সময়ে করোনায় মারা গেছেন ৬৫ লাখ ৮৯ হাজার ১৮২ জন।

আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬১ কোটি ৩৫ লাখ ৪১ হাজার ১৭ জন। ওয়ার্ল্ডোমিটারের ওয়েবসাইটে বলা হয়েছে, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৯ কোটি ৯২ লাখ ৮০ হাজার ৯৫১ জন। আর মৃত্যু হয়েছে ১০ লাখ ৯৪ হাজার ৫৯১ জন।

এর আগে গত বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকালে করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ১৩৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে প্রায় পৌনে দুইশো। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৫ লাখ ৮৭ হাজার ৫৬৭ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১৪ হাজার ৬৬৭ জন।

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় ১৩৭ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২০ লাখ ৩৪ হাজার ৮৬৬ জনে দাঁড়িয়েছে। ২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু হয়েছে। এতে মোট মৃত্যু বেড়ে ২৯ হাজার ৪১৭ জন হলো।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৪০৭ জন। ফলে এ পর্যন্ত সুস্থ হলেন ১৯ লাখ ৭৮ হাজার ৩৪৩ জন।
২৪ ঘণ্টায় ৩ হাজার ৮৪১টি নমুনা সংগ্রহ করা হয়।
পরীক্ষা করা হয় ৩ হাজার ৮০৪টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৩ দশমিক ৬০ শতাংশ।

বিশেষজ্ঞরা বলছেন, করোনার এখন আর আগের মতো এতটা ভয়ংকর না হলে ও সচেতনতা আর সতর্কতার কোনো বিকল্প নেই। সঠিক চিকিৎসা আর আর পর্যাপ্ত প্রতিরোধক ব্যবস্থা প্রহন করতে পারলে এই ভাইরাসের সংক্রমণ ঠেকানো সম্ভব।


আরো পড়ুন




Theme Created By Tarunkantho.Com