Logo
শিরোনাম :
ধামরাইয়ে বিএনপি-জামায়াতের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল টাঙ্গাইল-৬ আসনে আ’লীগের মনোনয়ন প্রত্যাশী ব্যারিস্টার রাকিবের সাংবাদিকদের সাথে মত বিনিময় সিংগাইরে ভাতা বঞ্চিত শারীরিক প্রতিবন্ধী  রাসেল, কাঠের লাঠিই ভরসা  ভোলায় আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত আমেনা নূর ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান সিরাজগঞ্জে র‌্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ২ বেগমগঞ্জে অবৈধ বালুবাহী ট্রাক- পিকআপ মুখোমুখি সংঘর্ষে নিহত-১,আহত-১ বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় সভাপতির মৃত্যুতে নোবিপ্রবি শাখার শোক খাদ্যের দাম বাড়তি, বন্ধ বেশিরভাগ পোল্ট্রি-খামার নিষেধাজ্ঞার জমিতে ‘অবৈধ কর্মকাণ্ড’




শাপলার রাজ্য ত্রিশালের চেচুয়া বিল

তরুণকণ্ঠ :
প্রকাশ : বুধবার, ২ নভেম্বর, ২০২২
শাপলার রাজ্য ত্রিশালের চেচুয়া বিল

মো. মোস্তাকিম বিল্লাহ রাজু, ত্রিশাল ময়মনসিংহ:

ত্রিশালে চেচুয়া বিলে শাপলা ফুলের সৌন্দর্য দেখতে হাজার হাজার দর্শনার্থী আসছে। দূরদূরান্ত থেকে ছুটে আসছেন শাপলাপ্রেমীরা। বিলে সাঁতরিয়ে শাপলা ফুলের সঙ্গে নিবিড় প্রেমে আবদ্ধ হচ্ছে কিশোররা। ঝলমলে সূর্যের আলোয় যেন রাঙিয়ে ওঠে শাপলা বিল।

ময়মনসিংহ শহর থেকে ২৪ কিলোমিটার দূরে অবস্থিত ত্রিশাল উপজেলার রামপুর ইউনিয়নে বিশাল চেচুয়া বিল। যা এখন শাপলা বিল নামে পরিচিত। এ বিলের শাপলা উপভোগ করার জন্য হরেক রকম নৌকা আছে। ভোর থেকে শুরু হয় পর্যটকদের আনাগোনা।

গত দুবছর আগে যে বিলের পানি ও মাটিতে সর্ব রোগের ওষুধ জেনে হাজারও লোকের ভিড় জমেছিল, সে বিলেই ফোঁটা লাখো শাপলা দেখতে সকাল থেকে বিকাল পর্যন্ত মানুষের ঢল। তাই গত এক বছর ধরে ভ্রমণপিপাসু মানুষ এ সৌন্দর্য দেখতে ভিড় জমাচ্ছে এখানে।

শাপলা বিলের পাশেই গড়ে উঠেছে হরেক রকম দোকান। বিলের মাঝখানে আছে বাঁশের ওয়াচ টাওয়ার। যেখান থেকে শাপলার সৌন্দর্য উপভোগ করা যাবে। ময়মনসিংহ শহর থেকে ঘুরতে আসা কুয়াশা-মৌ দম্পতি জানান, আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমে ও অনেকের কাছে শুনে এখানে এসেছি। নৌকা দিয়ে পুরো বিলটা ঘুরে দেখে অনেক আনন্দ লাগছে। বাচ্চারাও বায়না ধরেছিল এখানে এসে শাপলার সৌন্দর্য উপভোগ করার।

কয়েকজন দর্শনার্থী জানান, গত বছর প্রথম আমরা আমাদের সহপাঠীর মাধ্যমে এ শাপলা বিলের কথা জানতে পারি। তখনো এসে ছিলাম। কিন্তু তখনকার থেকে এখন শাপলার পরিমাণ অনেক বেশি। কয়েক রঙের শাপলা ফুল ফুটে আছে। যখন সকালের প্রথম সূর্য শাপলা ফুলে পড়ে তখন আরও সুন্দর লাগে বিলটি। শীতের সকালের কুয়াশা ও সূর্যের আলোর মিশ্রণে এ শাপলা বিল আরও অনেক সুন্দর হয়ে ফুটে ওঠে। এ বিল নিয়ে একটি গুজব ঘটনার গল্প মানুষের মুখে শোনা যায়। ঘটনাটি হলো এ বিলের পানিতে এক ডুবে সেরে যাবে মানুষের যে কোনো রোগ। এখানকার মাটি ও পানি নাকি সর্ব রোগের ওষুধ।

বিলটিতে যেন সারা বছর শাপলা ফুল থাকে তার সৌন্দর্য রক্ষায় বিলে ফুল তুলা নিষিদ্ধ করা হয়েছে। পর্যটন কেন্দ্র হিসাবে স্থান করে নেবে। দর্শনার্থীদের ভিড়ে হয়তো এভাবেই প্রতি বছর বিলটি হয়ে উঠবে একটি দর্শনীয় স্থান।

যাবেন কীভাবে? দেশের যে কোনো স্থান থেকে দেখতে এলে ত্রিশাল বাসস্ট্যান্ডে নেমে বলবেন শাপলা বিলে যাব আপনাকে পথ দেখিয়ে দেবে হাজারও শাপলাপ্রেমীরা।


আরো পড়ুন




Theme Created By Tarunkantho.Com