Logo
শিরোনাম :
ধামরাইয়ে বিএনপি-জামায়াতের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল টাঙ্গাইল-৬ আসনে আ’লীগের মনোনয়ন প্রত্যাশী ব্যারিস্টার রাকিবের সাংবাদিকদের সাথে মত বিনিময় সিংগাইরে ভাতা বঞ্চিত শারীরিক প্রতিবন্ধী  রাসেল, কাঠের লাঠিই ভরসা  ভোলায় আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত আমেনা নূর ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান সিরাজগঞ্জে র‌্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ২ বেগমগঞ্জে অবৈধ বালুবাহী ট্রাক- পিকআপ মুখোমুখি সংঘর্ষে নিহত-১,আহত-১ বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় সভাপতির মৃত্যুতে নোবিপ্রবি শাখার শোক খাদ্যের দাম বাড়তি, বন্ধ বেশিরভাগ পোল্ট্রি-খামার নিষেধাজ্ঞার জমিতে ‘অবৈধ কর্মকাণ্ড’




বিশ্বকাপ মিশন শেষে ঘরের মাঠে বাংলাদেশ ক্রিকেট দল

তরুণকণ্ঠ :
প্রকাশ : বুধবার, ৯ নভেম্বর, ২০২২

আ. আলীম- স্টাফ রিপোর্টার:

আলোচনা সমালোচনা আর ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খেয়ে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে গিয়েছিল টাইগাররা। পুরো টুর্নামেন্টের পারফরমেন্স বিবেচনা করলে এবারের টি- টোয়েন্টি বিশ্বকাপ মিশন মোটামুটি ভালোই কেটেছে সাকিব বাহিনীর। প্রথমবারের মতো জয় পেয়েছে সুপার টুয়েলভে। শেষ ম্যাচ পর্যন্ত সেমিফাইনালের সম্ভাবনা ছিলো টাইগারদের। বিশ্বকাপ মিশন শেষ করে দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল।

সোমবার রাত ১০টা ৪০ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে তাদের বহন করা বিমানটি। অস্ট্রেলিয়া থেকে সিঙ্গাপুর হয়ে দেশে ফিরেছেন ক্রিকেটাররা। তবে দলের সঙ্গে ফেরেননি টাইগার কেপ্টেন সাকিব আল হাসান। যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে উড়ে গেছেন টাইগার দলপতি। খুব শিঘ্রই ফিরবেন দেশে এবং প্রস্তুতি নিবেন পরবর্তী ভারত সিরিজে। এমনটাই জানিয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

সাকিব যুক্তরাস্ট্রে যাওয়ার আগে সংবাদ সম্মেলনে
দল মাঠে খেলার সময় প্লেয়ার নির্বাচনের পূর্ন স্বাধীনতা চেয়েছেন। না হলে কেপ্টেনসী করবেন না
তিনি এমন ঘোষণা দিয়েছেন টাইগার দলপতি। সাকিবের মতে মাঠে যেহেতু আমরাই খেলি, তাই কখন কোন পরিস্থিতিতে কাকে খেলানো প্রয়োজন সেটা আমাদেরকেই সিদ্ধান্ত নিতে হয়। এখানে নির্বাচকদের সিদ্ধান্ত চাপিয়ে দিলে ফলাফল ভালো হয়না।

দেশের মাটিতে নামার পর বিমানবন্দরে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেন দলের টপঅর্ডার ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত। তিনি বলেন, আগের বিশ্বকাপের ফলগুলোর তুলনায় এবার সফরে ভালো করেছে বাংলাদেশ। নাজমুল শান্ত বলেন, বাংলাদেশ দল আসরে ভালো ক্রিকেট খেলেছে। আমার মনে হয়, যদি আমরা আগের বিশ্বকাপগুলো দেখি, ফল অনুযায়ী ভালো করেছি।

সব থেকে ভালো যেদিকটি ছিল, আমরা দুটো ম্যাচ জিতেছি, সেখানে আমরা ভালো ক্রিকেট খেলেছি। আমরা দল হিসেবে ভালো খেলেছি। যেগুলো জিততে পারিনি, ওগুলো দল হিসেবে জিততে পারিনি। সেই দুটো ম্যাচ অনেক বিতর্ক সৃস্টি করেছে দুর্ভাগ্যজনক ভাবে সেটা আমাদের পক্ষে ছিলো না।
শান্ত বলেন, আমাকে নিয়ে অনেক কথা হয়েছে। আসলে আমি সেগুলো নিয়ে একদমই ফোকাস করিনি।

আমি আমার ম্যাচে, খেলায় ও প্র্যাকটিসে ফোকাস দিয়েছিলাম। আলহামদুলিল্লাহ ভালো হয়েছে। কিন্তু আমি মনে করি যে, এর থেকে আরও বেশি ভালো করতে পারি আমি। সামনে সেটাই চেষ্টা থাকবে।
নাজমুল শান্ত বলেন, বোলিং ডিপার্টমেন্ট প্রত্যেকটা ম্যাচে খুবই ভালো করেছে। এই জিনিসটা ভালো ছিল। আরেকটা জিনিস আমি আগেও বলেছি যে, আমরা টিম হিসেবে ক্রিকেটটা ভালো খেলেছি। সবাই একসঙ্গে ছিল, একজনের খারাপ সময়ে সবাই পাশে ছিল। তাই আমার প্রথম বিশ্বকাপ হিসেবে আমি এটি অনুভব করেছি।

নেদারল্যান্ডসের বিপক্ষে জয় দিয়ে এবারের বিশ্বকাপ শুরু করে বাংলাদেশ। কোন বিশ্বকাপের দ্বিতীয় পর্বে এটাই ছিল টাইগারদের প্রথম জয়। পরে জিম্বাবুয়েকেও হারায় বাংলাদেশ। এর মধ্যে ভারতের বিপক্ষে রোমাঞ্চকর ম্যাচে হারতে হয়।

যদিও পাকিস্তানের বিপক্ষে শেষ ম্যাচ অবধি টিকে ছিল বাংলাদেশের সেমিফাইনাল খেলার সম্ভাবনা। কিন্তু এই ম্যাচে জয় না পাওয়ায় সেটি আর খেলা হয়নি। বাংলাদেশ দলের পরের মিশন ভারতের বিপক্ষে ঘরের মাঠে। দুই টেস্ট ও তিন ওয়ানডে খেলতে পহেলা ডিসেম্বর বাংলাদেশে আসার কথা রয়েছে রোহিত শর্মাদের।

এদিকে, দলের টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরামের বিষয়ে এখনো কোনো সিদ্বান্ত নেয়নি বিসিবির পক্ষ থেকে। বিশ্বকাপে একটি ম্যাচে ভারতের বিপক্ষে ছক্কা মারার পর পরই সাজঘরে ফেরেন মোসাদ্দেক হোসেন সৈকত। সাজঘরে ফিরে চেয়ারে বসতেই দলের ‘টেকনিক্যাল কসনালটেন্ট’ শ্রীধরন শ্রীরাম ছুটে আসেন মোসাদ্দেকের কাছে। আউটের ধরন নিয়ে বকাঝকাও করেন। টিভিতে এই চিত্র দেখা যায় পরিষ্কার, এ থেকে এটি প্রমান করে শ্রীরাম দলের ক্রিকেটারদের কাছে শতভাগ চান।

ভারতীয় বংশোদ্ভত অস্ট্রেলিয়ার সাবেক সহকারী কোচকে বিসিবি নিয়োগ দিয়েছিল রাসেল ডমিঙ্গোর জায়গায়। টি-২০ এশিয়া কাপের আগে। চুক্তি ছিল টি-২০ বিশ্বকাপ পর্যন্ত। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষেও ছিল দুই ম্যাচের সিরিজ। বলা যায় বেশ
অগোছালো একটি দলকে দায়িত্ব নিয়ে বিশ্বকাপে গুছিয়ে ফেলেন তিনি। প্রথমবারের মতো টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে খেলার সুযোগ সৃষ্টি হয়েছিল বাংলাদেশের।

ভারত ও পাকিস্তানের কাছে হেরে সেই স্বপ্ন শেষ হয়ে যায়। সেমিফাইনাল খেলতে না পারলেও বাংলাদেশের পারফরম্যান্স নজর কেড়েছে।
ক্রিকেটাররা প্রশংসা করেছেন শ্রীরামের। তার চুক্তি শেষ হয়েছে টাইগারদের সাথে। এখন তার সঙ্গে চুক্তি বাড়াবে কি না, বিসিবি সিদ্ধান্ত নেয়নি এখনো। বিশ্বকাপের আগে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ঘরের মাঠে ভারতের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজে শ্রীধরন শ্রীরামের উপরই দায়িত্ব তুলে দেওয়ার কথা ছিল।

সবমিলিয়ে টেকনিক্যাল কনসালটেন্ট ও অধিনায়কের ব্যাপারে বিসিবির পক্ষ থেকে কি সিদ্ধান্ত নেওয়া হয় সেদিকে তাকিয়ে আছে দেশের ক্রিকেট ভক্তরা।


আরো পড়ুন




Theme Created By Tarunkantho.Com