Logo
শিরোনাম :
ধামরাইয়ে বিএনপি-জামায়াতের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল টাঙ্গাইল-৬ আসনে আ’লীগের মনোনয়ন প্রত্যাশী ব্যারিস্টার রাকিবের সাংবাদিকদের সাথে মত বিনিময় সিংগাইরে ভাতা বঞ্চিত শারীরিক প্রতিবন্ধী  রাসেল, কাঠের লাঠিই ভরসা  ভোলায় আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত আমেনা নূর ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান সিরাজগঞ্জে র‌্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ২ বেগমগঞ্জে অবৈধ বালুবাহী ট্রাক- পিকআপ মুখোমুখি সংঘর্ষে নিহত-১,আহত-১ বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় সভাপতির মৃত্যুতে নোবিপ্রবি শাখার শোক খাদ্যের দাম বাড়তি, বন্ধ বেশিরভাগ পোল্ট্রি-খামার নিষেধাজ্ঞার জমিতে ‘অবৈধ কর্মকাণ্ড’




ত্রিশালে নজরুল বিশ্ববিদ্যালয়ে আইকিউএসি’র কর্মশালা:

তরুণকণ্ঠ :
প্রকাশ : বুধবার, ৯ নভেম্বর, ২০২২
নজরুল বিশ্ববিদ্যালয়ে আইকিউএসি

মো. মোস্তাকিম বিল্লাহ রাজু, ত্রিশাল ময়মনসিংহ:

নজরুল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে আইকিউএসি’ র কর্মশালা। বুধবার (০৯ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল কনফারেন্স কক্ষে আইকিউএসির আয়োজনে “Responsibilities of Administrative Officers for Quality Service Aiming the Accreditation”শীর্ষক দিনব্যাপী কর্মশালা শুরু হয়।

কর্মশালার প্রথম অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড সৌমিত্র শেখর। তিনি বলেন, আমাদের দায়িত্ব হচ্ছে প্রতিষ্ঠানকে নিজের মনে করা। বিশ্ববিদ্যালয়ে কাজ করি, এটা আমাদের পরিচয়। সার্বিকভাবে এ প্রতিষ্ঠানের উন্নয়ন হলে আমাদের নিজেদেরই উন্নয়ন হবে। আমরা বিশ্ববিদ্যালয়ের সকলকে অত্যন্ত স্মার্ট দেখতে চাই। প্রতিষ্ঠানের দিকে শতভাগ মনোযোগী; সেটা দেখতে চাই। আর এটা যদি আমরা করে ফেলতে পারি তাহলে আমাদের অগ্রযাত্রা কেউ রুখে দিতে পারবে না।

উপস্থিত কর্মকর্তাদের উদ্দেশে ড. সৌমিত্র শেখর আরো বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে একটা টোটাল ডিসিপ্লিন। অথচ এখানে পেশাদারিত্ব বলে যে একটা বিষয় আছে সেটা এখনো অনেকের মাথায় ঢোকেনি। ঢোকেনি বলেই আমাদের সমাজ যেভাবে উন্নতি করার কথা সেভাবে উন্নত হয় নি। আমাদের পেশার যে গুরুত্ব তার উপরে আমাদের পরিচয় নির্ভর করে, আয় রোজগার নির্ভর করে, পরিবার বাঁচে।

এটিকে আমরা গুরুত্বই দেই না। ওই প্রতিষ্ঠানটা কী প্রতিষ্ঠান সেটাও আমরা জানতে চাইনা। অর্থাৎ পেশার যে গুরুত্ব সে গুরুত্বটি নানা কারণে বহুজনের মধ্যেই নেই। আর না থাকাটা আমাদের কোয়ালিটি অর্জনের অন্তরায়। আমাদের ইন্সটিটিউশনাল কোয়ালিটি অর্জন করতে হবে।
কর্মকর্তাদের দায়িত্বের কথা স্মরন করিয়ে তিনি বলেন, আপনাদের সবসময় খেয়াল রাখতে হবে আপনারা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা। আপনাদের দায়িত্ব অন্যদের থেকে একটু বেশি। সে দায়িত্ব পালনের জায়গা থেকে প্রত্যেকটা ক্ষেত্রে আপনাদের আরও বেশি উন্নতি করতে হবে। তাহলে বিশ্ববিদ্যালয়ের ধারণাটি প্রতিষ্ঠিত হওয়া সম্ভব।

বিশ্ববিদ্যালয়ে প্রচুর কাজ হচ্ছে। কিন্তু এই কাজগুলোকে শৃঙ্খখলার মধ্যে আনতে হবে। একটি কাঠামোবদ্ধ প্রক্রিয়ার মধ্যদিয়ে এ কাজগুলো করতে পারলে আমরা র‌্যাংকিংয়ে এগিয়ে যেতে পারবো। ১ থেকে ১০ এর মধ্যে থাকার যে লক্ষ্যমাত্রা প্রশাসন নিয়েছে; আগামী এক দেড় বছরের মধ্যেই সেখানে অবস্থান করে নিতে পারবো, মন্তব্য করেন উপাচার্য।

আইকিউএসি পরিচালক প্রফেসর ড.সাহাবউদ্দিনের সঞ্চালনায় কর্মশালায় সম্পদব্যক্তি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আইকিইউএসি পরিচালক প্রফেসর ড. সুকুমার সাহা। কর্মশালায় স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. তুষার কান্তি সাহাসহ অন্যরা।


আরো পড়ুন




Theme Created By Tarunkantho.Com