রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি:
অনলাইন নিউজ পোর্টাল “আজকের তরুণকণ্ঠে” জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ে সাংবাদিক/প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা  ইমেইলে (newstarunkantho@gmail.com)জীবন বৃত্তান্তসহ পাসপোর্ট সাইজের ছবি ও জাতীয় পরিচয় পত্র সংযুক্ত করে পাঠাতে পারেন।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি; রোজার দিনগুলোতে দিশেহারা অনেক মানুষ- শায়েখ আহমদুল্লাহ

তরুণকণ্ঠ ডেস্ক
প্রকাশ : শনিবার, ২৩ মার্চ, ২০২৪, ৪:৪৬ অপরাহ্ন
শায়েখ আহমদুল্লাহ

আত্মশুদ্ধি, নৈতিক প্রশিক্ষণ ও আত্মগঠনের মাস পবিত্র রমজানুল মোবারক। প্রতি বছর মাহে রমজান আসে ঈমানদার মুসলমানদের জীবনকে পরিশুদ্ধ এবং পাপমুক্ত করার জন্য। রমজানের রোজা তাকওয়ার গুণ অর্জন এবং ইবাদতের অবারিত সুযোগ করে দেয়। অথচ এই পবিত্র রমজান মাসেও একশ্রেণির কালোবাজারি অসাধু ব্যবসায়ী বাজারে নিত্যপ্রয়োজনীয় খাদ্য ও দ্রব্যসামগ্রীর কৃত্রিম সংকট সৃষ্টি করেছে।

আর দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে রোজার দিনগুলো কষ্টে অতিবাহিত করছে অনেক মানুষ। ফেসবুকে এমন পোস্ট করেছেন,  আস-সুন্নাহ ফাউন্ডেশন প্রতিষ্ঠা  শায়েখ আহমদুল্লাহ।

হয রতের পোস্টটি হুবহু তুলে ধরা হলো।

ইফতার আমরা অনেকেই দরিদ্রদেরকে দিই; কিন্তু সাহরীরর খবর রাখি না। অথচ রোজার শক্তি সঞ্চয়ের জন্য পুষ্টিগুণসমৃদ্ধ সাহরীও জরুরি।

যখন বাজারে যাবেন, শুধু দরদামে ব্যস্ত না থেকে আশপাশে একটু চোখ রাখুন। দুর্মূল্যের কারণে হঠাৎ গরিব হয়ে যাওয়া অনেক সম্ভ্রান্ত মানুষ পেয়ে যাবেন, একটা মাছের দিকে তারা করুণ চোখে চেয়ে আছে। তাদের সাধ আছে কিন্তু সাধ্য নেই।

সম্ভব হলে বিনয়াবত মুচকি হেসে তার মাছটা কিনে দিন। এতে আপনার কিছু পয়সা খরচ হবে বটে, কিন্তু অপার্থিব এক মানসিক প্রশান্তিতে ভরে উঠবে আপনার বুক। কারণ, নিজের খাবারের একাংশ অনাহারীর মুখে বিলিয়ে দেয়ার মাঝে যে অপার্থিব সুখ, সেই সুখ বন্ধ দরজায় একলা ভোগের মাধ্যমে কখনোই অর্জিত হয় না।

আসুন, এই রোজায় আশপাশের সম্ভ্রান্ত অথচ অভাবী মানুষগুলোর বাড়িতে একটা মাছ অথবা মুরগি কিনে পাঠাই, যারা মুখ ফুটে কিছু চাইতে পারে না। অনেক সময় নগদ টাকার চেয়ে এই ধরনের উপহার মানুষকে বেশি বিমোহিত করে।

আপনার সহযোগিতায় যদি কষ্টে থাকা রোজাদারের মুখে হাসি ফোটে, আশা করা যায় মহান আল্লাহও আপনার প্রতি সন্তুষ্ট হবেন। কারণ হাদিসে এসেছে, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি কোনো দুস্থের অভাব দূর করবে, মহান আল্লাহ দুনিয়া ও আখিরাতে তার দুরবস্থা দূর করবেন।

 


এ সম্পর্কিত

Theme Created By ThemesDealer.Com