বুধবার, ২৯ মে ২০২৪, ১০:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
ভাইস চেয়ারম্যান প্রার্থীকে হত্যা মামলায় গ্রেপ্তার-৩ নোবিপ্রবির মালেক হল ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা, পদ পেয়ে উচ্ছ্বসিত শতাধিক কর্মী মনপুরা উপজেলা নির্বাচন উপলক্ষে চেয়ারম্যান প্রার্থীর পক্ষে আনারস বিতরন মানিকগঞ্জে নিলাম কমিটির সভা অনুষ্ঠিত হওয়ার পূর্বেই সরকারি গাছ বিক্রি শিবালয়ে মোহাম্মদ ইলিয়াস হোসেন ইসলামি পাঠাগার উদ্বোধন নাগরিক পরিষদকে বান্দরবান থেকে বিতারিত করবে জেলা আওয়ামীলীগ চকমিরপুর ইউনিয়নের জনগণের কল্যাণে নিজেকে উৎসর্গ করতে চাই, সোহেল রুমায় কেএনএফের বিরুদ্ধে বম জনগোষ্ঠীর মানববন্ধন দৌলতপুর উপজেলা নির্বাচনে নতুন চেয়ারম্যান শফিক লামায় শ্রমিকবাহী পিকআপ উল্টে নিহত ১, আহত ৭
বিজ্ঞপ্তি:
অনলাইন নিউজ পোর্টাল “আজকের তরুণকণ্ঠে” জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ে সাংবাদিক/প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা  ইমেইলে (newstarunkantho@gmail.com)জীবন বৃত্তান্তসহ পাসপোর্ট সাইজের ছবি ও জাতীয় পরিচয় পত্র সংযুক্ত করে পাঠাতে পারেন।

শিবালয়ের পদ্মা-যমুনায় অবৈধ ড্রেজার বাণিজ্য; নীরব প্রশাসন!

তরুণকণ্ঠ ডেস্ক
প্রকাশ : সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ১০:৫১ পূর্বাহ্ন
যমুনা নদীতে অবৈধ ড্রেজার

নিজস্ব প্রতিবেদক:

মানিকগঞ্জের শিবালয়ে যমুনা নদীতে অবৈধ ড্রেজার বসিয়ে প্রতিদিন বিপুল পরিমাণ বালু উত্তোলন করলেও অজ্ঞাত কারণে নীরব রয়েছে স্থানীয় প্রশাসন! এতে হুমকির মুখে পড়েছে কোটি কোটি টাকা খরচে নির্মিত নদীর তীররক্ষা বাঁধ, কৃষিজমি, বসতবাড়ি, স্কুলভবনসহ সরকারি বেসরকারি নানা স্থাপনা।

জানাগেছে, আরিচা নদীবন্দর সংলগ্ন নিহালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে জাফরগঞ্জ বাজার পর্যন্ত ৫ কিলোমিটার এলাকায় কমপক্ষে ১৫ টি ড্রেজার বসিয়ে প্রকাশে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। উত্তোলিত বালু সড়কের পাশে বেড বানিয়ে স্তুুপ করে রাখা হচ্ছে। পরে চাহিদা অনুযায়ী চলাচল নিষিদ্ধ হাইড্রোলিক ট্রলি ও ড্রাম ট্রাক যোগে নির্মানাধীন শিল্প কারখানাসহ বিভিন্ন জায়গায় বিক্রি করা হচ্ছে। আবার সরকারি রাস্তা সুরঙ্গ করে স্থায়ী পাইপ বসিয়ে দেড়-দুই কিলোমিটার দূরবর্তী জায়গায় দীর্ঘ পাইপ লাইনের মাধ্যমে সরাসরি মাটি বিক্রি করছে কেউ কেউ।

সরেজমিন দিয়ে দেখা গেছে, আরিচা জাফরগঞ্জ ভায়া তেওতা সড়কের দুপাশের বিভিন্ন পয়েন্টে বালু উত্তোলন করে জমা করা হচ্ছে। এজন্য সাদা বালুর পাহাড়। এসব বালু অবৈধ ড্রেজার মেশিনের মাধ্যমে যমুনা নদীর নিহালপুর, তেওতা বাজার, সমেজঘর, কেডিসিসহ বিভিন্ন জায়গা থেকে উত্তোলন করা হচ্ছে।

জাফরগঞ্জ এলাকার অবসরপ্রাপ্ত প্রাথমিক শিক্ষক নাম না প্রকাশ করার শর্তে দৈনিক নয়াদিগন্তকে বলেন, ড্রেজার দিয়ে বালু উত্তোলন করায় শত শত হেক্টর কৃষি জমি, কোটি কোটি টকায় নির্মিত সরকারি-বেসরকারি স্থাপনা, রাস্তাঘাট ও বসতবাড়ি নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে। ইতিমধ্যে জাফরগঞ্জ উচ্চ বিদ্যালয় ও গোয়ারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় বেশ কয়েকবার স্থানান্তর করা হয়েছে। ড্রেজারের দৌরাত্ম বন্ধ না হলে ৫৬ কোটি টাকা ব্যয় নদী তীররক্ষা বাধ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

তিনি বলেন, বালুদস্যুদের বিরুদ্ধে স্থানীয় ও জেলা প্রশাসনে লিখিত আবেদন করেও কোন লাভ হয়নি। এ বিষয়ে তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

তেওতা বাজার সংলগ্ন নদী পাড়ের মুদি দোকানদার বাচ্চু মিয়া বলেন, রিপোর্ট করে লাভ কি? প্রশাসন ও সাংবাদিকরা সবাই টাকা নেয়। ড্রেজার মালিকদের সাথে যোগাযোগ করে আপনারাও কিছু নিয়ে যান।

যমুনা নদীতে অবৈধ ড্রেজার

ওই দোকানদার আক্ষেপ করে বলেন, সরকার কৃষি জমি সুরক্ষায় কঠোর অবস্থানে থাকলেও শিবালয়ে সরকারি নির্দেশনা অমান্য করে অবৈধ বালু উত্তোলনের মহোৎসবে মেতে উঠেছে সরকার দলীয় প্রভাবশালী নেতা ও জনপ্রতিনিধিগন।

তেওতা এলাকার বাসিন্দা ড্রেজার ব্যবসায়ী ফারুক হোসেন বলেন, প্রশাসনের সাথে লুকোচুরি করে ব্যবসা করছি। ভ্রাম্যমান আদালত অভিযান চালালে আমাদের ৪/৫ লাখ টাকা ক্ষতি হয়। শুধু আমি নই, শিবালয়ে অনেকেই এ ড্রেজার ব্যবসা চালাচ্ছে।

এ বিষয়ে তেওতা ইউপি চেয়ারম্যান মোহাম্মদ মোশারফ হোসেন বলেন, ড্রেজারের বিষয়টি আমি প্রতিনিয়ত প্রশাসনকে অবহিত করি। ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে ড্রেজার গুঁড়িয়ে দেয়। দুই এক দিন পর আবার শুরু করে। তিনি বলেন, এই সমস্যার সমাধান কল্পে অচিরেই বালু মহাল চালু করা হবে।

শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বেলাল হোসেন বলেন, অবৈধ ড্রেজারের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালিত হচ্ছে। তবুও থেমে নেই অবৈধ এই ব্যবসা। স্থানীয় সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট সকলকে নিয়ে স্থায়ীভাবে অবৈধ ড্রেজার বন্ধে কার্যকর পদক্ষেপ নেওয়া হচ্ছে।


এ সম্পর্কিত

Theme Created By ThemesDealer.Com