বুধবার, ২৯ মে ২০২৪, ১২:২২ অপরাহ্ন
শিরোনাম :
ভাইস চেয়ারম্যান প্রার্থীকে হত্যা মামলায় গ্রেপ্তার-৩ নোবিপ্রবির মালেক হল ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা, পদ পেয়ে উচ্ছ্বসিত শতাধিক কর্মী মনপুরা উপজেলা নির্বাচন উপলক্ষে চেয়ারম্যান প্রার্থীর পক্ষে আনারস বিতরন মানিকগঞ্জে নিলাম কমিটির সভা অনুষ্ঠিত হওয়ার পূর্বেই সরকারি গাছ বিক্রি শিবালয়ে মোহাম্মদ ইলিয়াস হোসেন ইসলামি পাঠাগার উদ্বোধন নাগরিক পরিষদকে বান্দরবান থেকে বিতারিত করবে জেলা আওয়ামীলীগ চকমিরপুর ইউনিয়নের জনগণের কল্যাণে নিজেকে উৎসর্গ করতে চাই, সোহেল রুমায় কেএনএফের বিরুদ্ধে বম জনগোষ্ঠীর মানববন্ধন দৌলতপুর উপজেলা নির্বাচনে নতুন চেয়ারম্যান শফিক লামায় শ্রমিকবাহী পিকআপ উল্টে নিহত ১, আহত ৭
বিজ্ঞপ্তি:
অনলাইন নিউজ পোর্টাল “আজকের তরুণকণ্ঠে” জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ে সাংবাদিক/প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা  ইমেইলে (newstarunkantho@gmail.com)জীবন বৃত্তান্তসহ পাসপোর্ট সাইজের ছবি ও জাতীয় পরিচয় পত্র সংযুক্ত করে পাঠাতে পারেন।

সিঙ্গাইরে সর্বজনীন পেনশন স্কিম শীর্ষক অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ সভা

তরুণকণ্ঠ ডেস্ক
প্রকাশ : বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ২:৩২ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক:

‘সুখে ভরবে আগামী দিন, পেনশন হবে সর্বজনীন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে মানিকগঞ্জের সিঙ্গাইরে সর্বজনীন পেনশন স্কিম শীর্ষক অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৪ এপ্রিল) দুপুরে স্থানীয় পাইলট বালিকা (গালর্স) উচ্চবিদ্যালয় মাঠে এই সভা অনুষ্ঠিত সভা হয়।

জেলা প্রশাসক রেহেনা আকতারের সভাপতিত্বে সর্বজনীন পেনশন স্কিম শীর্ষক অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য দেওয়ান জাহিদ আহমেদ টুলু। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পলাশ কুমার বসুর সার্বিক ব্যবস্থাপনায় সভায়
বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শারমিন আকতার।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবিএম শাহিনুজ্জামানের সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পৌর মেয়র আবু নাঈম মো: বাশার, পুলিশ পরিদর্শক (ওসি) জিয়ারুল ইসলাম, ইউপি চেয়ারম্যান রমজান আলী ও শওকত হোসেন বাদল প্রমূখ।

আলোচনা সভা শেষে সর্বজনীন পেনশন স্কিম-এর উপর গান পরিবেশন করেন শিল্পী পিপলি আকতার।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পলাশ কুমার বসু জানান গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের জাতীয় পেনশন কর্তৃপক্ষের উদ্যোগে সর্বজনীন স্কিম চালু করা হয়। এতে ৪ টি স্কিম চালু রয়েছে। এ পেনশন স্কিম দেশের সব শ্রেণীপেশার মানুষের ভবিষ্যৎ জীবনে আর্থিক সুরক্ষা দিতে পারবে।

স্কিমগুলো হলো:-
সমতা স্কিম: (দারিদ্র্যসীমার নিচে বসবাসকারীদের জন্য)
এই স্কিমে মাসিক এক হাজার টাকা চাঁদার মধ্যে চাঁদা দাতা দেবেন ৫শ টাকা এবং সরকার দেবে ৫শ টাকা। ১০ বছর সঞ্চয়ের পর মাসিক পেনশন পাবে এক হাজার ৫৩০ টাকা।

সুরক্ষা স্কিম:
(স্বকর্মে নিয়োজিত ব্যক্তি) মাসিক এক হাজার থেকে ৫ হাজার টাকা চাঁদা বিভিন্ন মেয়াদে জমা দেওয়া যাবে। ১০ বছর সঞ্চয়ের পর মাসিক পেনশন পাবে এক হাজার টাকায় এক হাজার ৫৩০ টাকা, ২ হাজার টাকায় ৩ হাজার ৬০ টাকা, ৩ হাজার টাকায় ৪ হাজার ৫৯১ টাকা এবং ৫ হাজার টাকায় ৭ হাজার ৬৫১ টাকা।

প্রগতি স্কিমে (বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারী বা প্রতিষ্ঠানের মালিক) মাসিক ন্যূনতম ২ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা জমা দেওয়া যাবে। প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারীদের ক্ষেত্রে স্কিমের চাঁদার অর্ধেক কর্মী এবং অর্ধেক টাকা প্রতিষ্ঠান প্রদান করবে। এক্ষেত্রে কোনো প্রতিষ্ঠান এই স্কিমে অংশগ্রহণ না করলেও কর্মচারী নিজ উদ্যোগে এককভাবে এ স্কিমে অংশগ্রহণ করতে পারবেন। ১০ বছর সঞ্চয়ের পর মাসিক পেনশন পাবে ২ হাজার টাকায় ৩ হাজার ৬০ টাকা, ৩ হাজার টাকায় ৪ হাজার ৫৯১ টাকা এবং ৫ হাজার টাকায় ৭ হাজার ৬৫১ টাকা।

প্রবাস স্কিমে (বিদেশে কর্মরত বা অবস্থানকারী বাংলাদেশি নাগরিক) মাসিক ৫ হাজার, সাড়ে ৭ হাজার ও ১০ হাজার টাকা চাঁদা বিভিন্ন মেয়াদে জমা দিতে পারবেন। ১০ বছর সঞ্চয়ের পর মাসিক পেনশন পাবে ৫ হাজার টাকায় ৭ হাজার ৬৫১ টাকা, সাড়ে ৭ হাজার টাকায় ১১ হাজার ৪৭৭ টাকা এবং ১০ হাজার টাকায় ১৫ হাজার ৩০২ টাকা।

এসময় সহকারি কমিশনার (ভূমি) আব্দুল কাইয়ুম খান, মানিকগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি সিঙ্গাইর জোনাল অফিসের ডিজিএম সফিকুল ইসলাম, কৃষি অফিসার হাবিবুল বাশার চৌধুরী, উপজেলা সমাজ সেবা অফিসার মঞ্জুরুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হান্নান, ইউপি চেয়ারম্যান দেওয়ান জিন্নাহ লাটু, ইঞ্জিনিয়ার শাহাদাৎ হোসেন, আবুল হোসেন, দেওয়ান রিপন, জাহিনুর রহমান সৌরভ, গাজী কামরুজ্জামান, আব্দুল হালিম, জাহিদুর রহমান, ও উপজেলা প্রেসক্লাবের আহ্বায়ক মোবারক হোসেনসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, ইউপি সচিব, ইউনিয়ন ভূমি অফিসের উপসহকারি কর্মকর্তা (নায়েব), ব্যাংক কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, জনপ্রতিনিধি ও সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণীর পেশার মানুষ উপস্থিত ছিলেন।


এ সম্পর্কিত

Theme Created By ThemesDealer.Com