শনিবার, ১৫ জুন ২০২৪, ১১:০০ অপরাহ্ন
বিজ্ঞপ্তি:
অনলাইন নিউজ পোর্টাল “আজকের তরুণকণ্ঠে” জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ে সাংবাদিক/প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা  ইমেইলে (newstarunkantho@gmail.com)জীবন বৃত্তান্তসহ পাসপোর্ট সাইজের ছবি ও জাতীয় পরিচয় পত্র সংযুক্ত করে পাঠাতে পারেন।

সিরাজগঞ্জ রায়গঞ্জে কার্পস তুলা চাষে কৃষকরা স্বাবলম্বী

তরুণকণ্ঠ ডেস্ক
প্রকাশ : বুধবার, ২৭ ডিসেম্বর, ২০২৩, ৭:৩৩ অপরাহ্ন
কার্পস তুলা চাষে কৃষকরা স্বাবলম্বী

সিরাজগঞ্জ প্রতিনিধি:

সিরাজগঞ্জের রায়গঞ্জে দুটি গ্রামের চরাঞ্চলে অনাবাদি জমি গুলোতে তুলা চাষে কৃষকরা খুঁজে পাচ্ছে আশার আলো। জানা যায়, উপজেলার পাঙ্গাসী ইউপির কালিনজা ও বারইভাগ দুটি গ্রামের ইছামতী ও ফুলজোড় নদীর তীরবর্তী চরাঞ্চলে জমি গুলো দীর্ঘদিন ধরে অনাবাদি অবস্থায় পড়ে ছিল। স্থানীয় তুলা উন্নয়ন বোর্ড ও কৃষি সম্প্রসারণ বিভাগ অনাবাদি জমি গুলোতে তুলা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করে।

তুলা উন্নয়ন বোর্ডের উপ-সহকারী কর্মকর্তা উজ্জল চন্দ্র বলেন, তুলা চাষে কৃষকদের শুধু উৎসাহিত কর হয়নি, তাদের সার, বীজ, কীটনাশক সহ নানামুখী প্রণোদনা দেয়া হচ্ছে। বারইভাগ গ্রামের তুলা চাষী শহিদুল ইসলাম বলেন, গত বছরে ১ বিঘা জমিতে তুলা চাষ করে ভালো ফলন পেয়েছি। তাই এ বছরও ২ বিঘা জমিতে তুলা চাষ করেছি। প্রতি বিঘা জমিতে তুলা চাষ করতে ৫-৬ হাজার টাকা ব্যয় হয়। ফলন হয় বিঘা প্রতি ১০-১২ মন তুলা, যার বাজার মুল্য ৩৫-৪০ হাজার টাকা। কাজেই লাভজনক হওয়ায় তুলা চাষে কৃষকরা ঝুঁকে পড়েছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুর রউফ বলেন, তুলা চাষে প্রধান ভুমিকায় রয়েছে বাংলাদেশ তুলা উন্নয়ন বোর্ড, পাশাপাশি আমরা কৃষকদের নানা মুখি সহযোগীতা দিয়ে আসছি।


এ সম্পর্কিত

Theme Created By ThemesDealer.Com