বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:০৩ অপরাহ্ন
শিরোনাম :
মানিকগঞ্জের আলোচিত আ. কুদ্দুস হত্যা মামলায় গ্রেফতার-৯ বইমেলায় তানিয়া শারমিন তানিশা’র দুটি নতুন বই মানিকগঞ্জে ট্রাকের চাপায় দুই মোটরসাইকেল আরোহীর মৃত্যু সাভারে অনুমোদনহীন ২টি হাসপাতাল সীলগালা মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফ্যাশন ও উন্নত প্রযুক্তির সমন্বয়ে পণ্য তৈরিতে জোর হুয়াওয়ের সিরাজগঞ্জে সাংবাদিক আব্দুল জলিল সড়ক দূর্ঘটনায় আহত অনলাইনে ফি দিতে পারবে শিক্ষার্থীরা, সোনালী ব্যাংকের সঙ্গে চুক্তি স্বাক্ষর সুবর্ণচরে খামারিদের ব্যবসা পরিকল্পনা প্রণয়ন বিষয়ক প্রশিক্ষণ নোয়াখালীতে উন্মুক্ত পার্কের দাবী আদায়ে মানববন্ধন অনুষ্ঠিত মাদক নির্মূলের অভিযানে এবার চক্রের টার্গেটে পুলিশের এসআই!
বিজ্ঞপ্তি:
অনলাইন নিউজ পোর্টাল “আজকের তরুণকণ্ঠে” জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ে সাংবাদিক/প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা  ইমেইলে (newstarunkantho@gmail.com)জীবন বৃত্তান্তসহ পাসপোর্ট সাইজের ছবি ও জাতীয় পরিচয় পত্র সংযুক্ত করে পাঠাতে পারেন।

তরুণ প্রজন্মকে বই পড়তে উৎসাহিত করতে হবে-রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উপাচার্য

তরুণকণ্ঠ ডেস্ক
প্রকাশ : শুক্রবার, ২ ফেব্রুয়ারী, ২০২৪, ৫:২৮ অপরাহ্ন
রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উপাচার্য

সেলিম রেজা, সিরাজগঞ্জ প্রতিনিধি:

ভাষা সংগ্রামীদের প্রতি শ্রদ্ধা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বর্ণিল আয়োজনে পাবনায় শুরু হলো মাসব্যপী বইমেলা ও সপ্তাহব্যাপী পুস্তক প্রদর্শনী।

বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় উপমহাদেশের অন্যতম প্রাচীন পাঠাগার অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরির উদ্যোগে শহরের বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল স্বাধীনতা চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মঙ্গল প্রদীপ প্রজ্বালন ও ফেস্টুন উড়িয়ে বইমেলার উদ্বোধন করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর শাহ আজম।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দেশের প্রাচীনতম এই অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরিটি শতবর্ষব্যাপী জ্ঞানের আলো বিতরণ করে চলেছে। তিনি বলেন, যদি আমাদের একটি সমৃদ্ধ জাতি তৈরি করতে হয় তাহলে আমাদের একটি সক্ষম প্রজন্ম তৈরি করতে হবে। আর এই সক্ষম প্রজন্মকে জ্ঞানে, রুচিতে ও অভিজ্ঞতায় আলোকিত করে গড়ে তুলতে তাদেরকে লাইব্রেরি মুখী করতে হবে।

তিনি আরো বলেন, বইয়ের মধ্যে লিপিবদ্ধ থাকে জ্ঞানের নির্যাস, সভ্যতার সারকথা। বিদ্যার সঙ্গে গ্রন্থের সম্পর্ক সুপ্রাচীন কাল থেকে বহমান। এককালের জ্ঞান অন্য কালের মানুষের হাতে পৌঁছে বইয়ের মাধ্যমে। জ্ঞানের ধারক বাহক বই আমাদের নিকট তাই অতীতের সম্পদ, বর্তমানের আনন্দ ভুবন, ভবিষ্যতের উজ্জ্বল দিশারী।

অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীর সভাপতি মুক্তিযোদ্ধা অঞ্জন চৌধুরীর সভাপতিত্বে এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পাবনার প্রবীন শিক্ষাবিদ অধ্যাপক প্রফেসর কামরুজ্জামান, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মু. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার জিয়াউর রহমান এবং বইমেলা উদযাপন পরিষদের সভাপতি প্রফেসর শিবজিত নাগ, অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক আব্দুল মতীন খান। এসময় বক্তারা বইপড়া ও লাইব্রেরির গুরুত্ব তুলে ধরে নতুন প্রজন্মকে বই কেনা ও পাঠাভ্যাস গড়ে তোলার আহ্বান জানান।

এর আগে, অতিথিরা ১৩৪ বর্ষী অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীতে সাতশো বছরের পুরনো তালপাতায় লেখা পুথি ও দুষ্প্রাপ্য গ্রন্থপ্রদর্শনীর উদ্বোধন করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত

Theme Created By ThemesDealer.Com