রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১২:০৫ অপরাহ্ন
বিজ্ঞপ্তি:
অনলাইন নিউজ পোর্টাল “আজকের তরুণকণ্ঠে” জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ে সাংবাদিক/প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা  ইমেইলে (newstarunkantho@gmail.com)জীবন বৃত্তান্তসহ পাসপোর্ট সাইজের ছবি ও জাতীয় পরিচয় পত্র সংযুক্ত করে পাঠাতে পারেন।

ফসলি জমির মাটি কাটা এবং বিক্রীর অপরাধে ১ জনের জেল

তরুণকণ্ঠ ডেস্ক
প্রকাশ : মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪, ৭:৪৪ অপরাহ্ন
ফসলি জমির মাটি কাটা

মো. ফারুক হোসেন, নওগাঁ জেলা প্রতিনিধি:

নওগাঁর বদলগাছী উপজেলার কোলা ইউনিয়নের ঝারঘড়িয়া গ্রামে ফসলি জমি ধ্বংস করে মাটি উত্তোলন ও বিক্রির অপরাধে আবু কালাম আজাদ (৪০) নামের এক যুবককে তিন মাসের সশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (৫ই মার্চ) দুপুর ১২:১৫ মিনিটের দিকে উপজেলার কোলা ইউনিয়নের ঝাড়ঘরিয়া গ্রামে এ অভিযান পরিচালনা করা হয়। আবু কালাম আজাদ উক্ত ইউনিয়নের ঝাড়ঘরিয়া গ্রামের বাসিন্দা ও মাটি ব্যবসায়ী।

আদালত সূত্রে জানা যায়, আবু কালাম আজাদ দীর্ঘ দিন ধরে গোপনে ফসলি জমির (টপ সয়েল) মাটি কেটে বিক্রি করে আসছে। এতে জমির ক্ষতির পাশাপাশি প্রতিবেশির ফসলি জমির ক্ষতির সম্ভাবনা রয়েছে। বিষয়টি জানতে পেরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ঘটনার সত্যতা পান বদলগাছী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তৃপ্তি কণা মন্ডল। এ সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোসাঃ আতিয়া খাতুন উপস্থিত ছিলেন।

বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, বাণিজ্যিক উদ্দেশ্যে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া মাটি উত্তোলন করার অপরাধে আবু কালাম আজাদকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ অনুযায়ি এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয় এবং অপরাধিকে তিন মাসের সশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

তিনি আরও বলেন, আবু কালাম আজাদকে বদলগাছী থানা পুলিশের মাধ্যমে নওগাঁ জেলা কারাগারে পাঠানো হয়েছে। ফসলি জমির মাটি উত্তোলন করা অবৈধ। এতে ফসলি জমির ক্ষতি হয়। এসব বন্ধে এবং ফসলি জমি রক্ষায় উপজেলা প্রশাসনের এমন অভিযান অব্যাহত থাকবে। অভিযানে বদলগাছী থানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।


এ সম্পর্কিত

Theme Created By ThemesDealer.Com