রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি:
অনলাইন নিউজ পোর্টাল “আজকের তরুণকণ্ঠে” জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ে সাংবাদিক/প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা  ইমেইলে (newstarunkantho@gmail.com)জীবন বৃত্তান্তসহ পাসপোর্ট সাইজের ছবি ও জাতীয় পরিচয় পত্র সংযুক্ত করে পাঠাতে পারেন।

সিংগাইরের চান্দহরে খেজুর গাছের চারা রোপন

তরুণকণ্ঠ ডেস্ক
প্রকাশ : শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ৫:১০ অপরাহ্ন
খেজুর গাছের চারা বিতরণ ও রোপন

নিজস্ব প্রতিবেদক:

খেজুর গাছ আমাদের গ্রামবাংলার ঐতিহ্য লালন করে আসছে দীর্ঘদিন থেকে। শীতকালে ঘরে ঘরে পিঠা বানানোর অন্যতম উপকরণ খেজুরের রস। খেজুরের রস থেকে তৈরি হয় গুড়। তাই শীতকালে খেজুর গাছের কদর বেড়ে যায়।

খেজুর গাছ যাতে আমাদের গ্রামীণ অর্থনীতি তথা জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে সেজন্য পরিকল্পিত উপায়ে এবং বৈজ্ঞানিক পদ্ধতিতে এ গাছের সংখ্যা বাড়ানোর উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসক রেহেনা আকতার বলেন, লোক সঙ্গীত আর হাজারী গুড়, মানিকগঞ্জের প্রাণের সুর এই স্লোগানে হাজারী গুড়কে জেলার ব্যান্ডিং করা হয়েছে।

হাজারী গুড়ের উৎপাদন ও মান ধরে রাখতে জেলায় ৫ লাখ খেজুর গাছ রোপনের উদ্যোগ নিয়েছেন জেলা প্রশাসন। তারই ধারাবাহিকতায় সিংগাইর উপজেলার চান্দহর  ইউনিয়নে ১০ হাজার চার রোপণ করা হবে বলে জানান ইউপি চেয়ারম্যান শওকত হোসেন বাদল। তিনি বলেন, চান্দহর ইউনিয়নে ১০ হাজার চারা রোপণের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যে তিসাড়ে তিন হাজারের বেশি চারা রোপণ করা হয়েছে।  ঐতিয্যবাহী এই গুড়কে ধরে রাখতে সকলকে বেশি বেশি  করে খেজুর  গাছ রোপনের পরামর্শ দেন তিনি।

মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে ২৬ মার্চ চান্দহর ইউনিয়নের ৬নং ওয়ার্ড সদস্য নিজ হাতে ফতেপুর বাজার থেকে গরুর হাটের (প্রস্তাবিত) সড়কে খেজুর গাছের চারা রোপণ করে। সকলকে বেশি বেশি করে খেজুর গাছ রোপণের পরামর্শ দেন ইউপি সদস্য দিন ইসলাম।


এ সম্পর্কিত

Theme Created By ThemesDealer.Com