মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:২৩ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি:
অনলাইন নিউজ পোর্টাল “আজকের তরুণকণ্ঠে” জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ে সাংবাদিক/প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা  ইমেইলে (newstarunkantho@gmail.com)জীবন বৃত্তান্তসহ পাসপোর্ট সাইজের ছবি ও জাতীয় পরিচয় পত্র সংযুক্ত করে পাঠাতে পারেন।

ইট ভাটায় পুড়ছে শিশুদের ‘রঙিন ভবিষ্যৎ’

তরুণকণ্ঠ ডেস্ক / ৭৬ বার পড়েছে.
প্রকাশ : রবিবার, ২৮ জানুয়ারী, ২০২৪, ৫:০৮ অপরাহ্ন
ইটভাটায় পুড়ছে শিশুদের

এস.এম.নুরুজ্জামান,মানিকগঞ্জ প্রতিনিধি:

মানিকগঞ্জের হরিরামপুরে অবৈধ ইট ভাটায় চলছে শিশু শ্রমিক দিয়ে ইট পোড়ানোর কাজ। নজরধারী নেই স্থানীয় প্রশাসনের।

জানাগেছে, হরিরামপুরের স্বাধীন ব্রিকস, আমিন ব্রিকস ও সততা ব্রিকসে ১২ থেকে ১৪ বছরের ৪/৫ জন শিশু শ্রমিক দিয়ে ইট পোড়ানোর কাজ করানো হচ্ছে। শুধু তাই না, ওইসব ইট ভাটায় সরকারী নির্দেশ অমান্য করে কৃষি জমির মাটি কেটে আনা হচ্ছে অহরহ। এছাড়াও ছোট্ট ছোট্ট শিশুদের দিয়ে অবৈধ ইট ভাটায় কমিশনের মাধ্যমে করানো হচ্ছে ইট তৈরির কাজ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, যে বয়সে শিশু গুলোর স্কুলে লেখা পড়া করতে যাওয়ার সময় অথচ তাদের এখন লেখা পড়া বাদ দিয়ে করতে হচ্ছে ইট ভাটায় কাজ। যেখানে শিশু শ্রম আইনে সম্পূর্ণ নিষিদ্ধ। সেখানে উপজেলা প্রশাসনের কিছু অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে দেদারসে শিশু শ্রমিক দিয়ে করানো হচ্ছে ইট ভাটায় কাজ। অথচ নীরব ভূমিকায় রয়েছে উপজেলা প্রশাসন। যার ফলে দিন দিন আরো বেপরোয়া হয়ে উঠেছে উপজেলার ইট ভাটার মালিকরা।

স্বাধীন ব্রিকসের কিশোরগঞ্জের শিশু শ্রমিক রাতুল বলেন, আমি আমার ভাইয়ের সাথে এসেছি। কমিশনের মাধ্যমে কাজ করি এখানে।১ হাজার ইট আনলোড করলে ১শ” টাকা পাই।

আরেক শিশু শ্রমিক বলেন, আমার রোজ ৪ থেকে ৫ শ টাকার কাজ করি। আমার মা জানে কিভাবে কাজ করি। সতাতা ব্রিকসের কুড়ি গ্রামের শিশু শ্রমিক রিয়াজুল বলেন, ৭দিন পরপর আমি ১৮শ টাকা পাই। আমি শুধু ইট উল্টানোর কাজ করি।

স্বাধীন ব্রিকসের ম্যানেজার বেলাল বলেন, এসব শ্রমিক তাদের বাবা মায়ের সাথে আসছে। হয়তো অভাবেরর কারনে তারা কাজ করছে।

এ ব্যাপারে মানিকগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক ড. মো. ইউসুফ আলী বলেন,অবৈধ ভাটা গুলোর বিরুদ্ধে শ্রীর্ঘই অভিযান পরিচালনা করা হবে। ইতিমধ্যে জেলা প্রশাসকে অবগত করা হয়েছে। আর শিশু শ্রম তো কোন ভাবেই করতে পারবে না।

এবিষয়ে হরিরামপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. শাহরিয়ার রহমানের সরকারি মুঠোফোনে একাধিকবার ফোন করে তাকে পাওয়া যায়নি।


এ সম্পর্কিত

Theme Created By ThemesDealer.Com