বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৩:০৯ অপরাহ্ন
বিজ্ঞপ্তি:
অনলাইন নিউজ পোর্টাল “আজকের তরুণকণ্ঠে” জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ে সাংবাদিক/প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা  ইমেইলে (newstarunkantho@gmail.com)জীবন বৃত্তান্তসহ পাসপোর্ট সাইজের ছবি ও জাতীয় পরিচয় পত্র সংযুক্ত করে পাঠাতে পারেন।

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে চায় ইউরোপের তিন দেশ

তরুণকণ্ঠ ডেস্ক
প্রকাশ : শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন
ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে প্রস্তুত বলে জানিয়েছে ইউরোপের তিন দেশ। স্পেনের পর এবার এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে আয়ারল্যান্ড এবং নরওয়ে। এর আগে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার ইঙ্গিত দিয়েছে অস্ট্রেলিয়াও। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানিয়েছে।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে সমর্থন আদায়ের জন্য সম্প্রতি কূটনৈতিক প্রচার শুরু করেছেন স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। তিনি এ সফরে আয়ারল্যান্ড, পর্তুগাল, স্লোভেনিয়া ও বেলজিয়াম সফর করবেন বলে আশা করা হচ্ছে।

কূটনৈতিক এ সফরের অংশ হিসেবে শুক্রবার অসলোতে নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোরের সঙ্গে দেখা করে এ বিষয়ে আলোচনা করেন পেদ্রো সানচেজ।

বৈঠক শেষে সানচেজ জানিয়েছেন, ইইউর সদস্য দেশগুলো ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে প্রস্তুত। এ বিষয়ে তাদের মধ্যে ‘স্পষ্ট ইঙ্গিত’ রয়েছে। তিনি বলেন, ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়া উচিত ইউরোপের ‘ভূরাজনৈতিক স্বার্থ’ রক্ষার জন্যই। তবে এ ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায় ফিলিস্তিনি রাষ্ট্রের অস্তিত্বকে স্বীকৃতি না দিলে কাজটি খুব সহজে হবে না বলেও জানান তিনি।

স্প্যানিশ প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার পর আইরিশ প্রধানমন্ত্রী বলেন, আয়ারল্যান্ড শিগগিরই ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে চায়। তবে স্পেন এবং আরও ইউরোপীয় দেশগুলোর সঙ্গে সমন্বিতভাবে পদক্ষেপ নেবে তারা।

অন্যদিকে নরওয়েও ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোর।

ইসরায়েলের যুদ্ধের কারণে অবরুদ্ধ গাজা উপত্যকায় ক্রমবর্ধমান মৃত্যু, অনাহার এবং অবকাঠামোর ক্ষতির ফলে আন্তর্জাতিক সমালোচনা ক্রমে বাড়ছে। এই পরিপ্রেক্ষিতে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে বিবেচনা করছে অনেক দেশ।


এ সম্পর্কিত

Theme Created By ThemesDealer.Com